বঙ্গবন্ধুকন্যার—সেই সেলিনা, বদলে যাওয়া জীবনের রঙিন গল্পেও আ জ ম নাছির

বাংলাদেশের কোনো মানুষ গৃহহীন থাকবে না— মুজিববর্ষে এ ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই ঘোষণার বাড়ি পান হাটহাজারীর সেলিনা আক্তার। বাড়ি পেলেও পুরোপুরি আর্থিক সংকট কাটছিল না। গার্মেন্টসে চাকরি করে চার মেয়ে নিয়ে সংসার চলছিল খুবই কষ্টে। অভাবের তাড়নায় সন্তানের লেখাপড়াও বন্ধ রাখতে হয়েছে।

সেলিনার অসহায়ত্বের কথা জেনে তার মেয়েদের শিক্ষাব্যয় নিজ দায়িত্বে নেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন। পাঠিয়ে দিয়েছেন এক বছরের শিক্ষাসামগ্রীও।

বুধবার (১ জুন) হাটহাজারী গুমানমর্দ্দন পেশকারহাট ইসলামিয়া সুন্নিয়া মাদ্রাসায় আ জ ম নাছির উদ্দিনের পক্ষে উপহার সামগ্রী হস্তান্তর করেন লালখানবাজার ওয়ার্ড আওয়ামী নেতা আনিসুর রহমান চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুজিবুর রহমান, পেশকারহাট ইসলামিয়া সুন্নিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মীর মুহাম্মদ আমীনসহ মাদ্রাসার শিক্ষকরা।

আর্থিক অসচ্ছলতার কারণে বড় মেয়েকে নবম শ্রেণি থেকে পড়ালেখা বন্ধ করে দিয়েছেন বলা জানান সেলিনা। তিনি বলেন, মেজ মেয়েকেও পরীক্ষা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আট হাজার টাকা বেতনের চাকরি দিয়ে ৫ জনের সংসার চালানো কষ্টকর হয়ে পড়েছে। তাদের পড়ালেখার খরচ চালানো সম্ভব হচ্ছিল না। আমার এমন অসহায়ত্বের কথা জেনে সাবেক মেয়র আজম নাছির উদ্দিন সহযোগিতার হাত বাড়িয়েছেন। আমার মেয়েদের পড়ালেখার ব্যয়ভার তিনি নিয়েছেন। আমার মেয়েদের জন্য এক বছরের বই , খাতা, কলম, পেন্সিল, স্কুল ব্যাগ, স্কুল ড্রেস ও চলতি বছরের পুরো মাদ্রাসার বেতনসহ যাবতীয় শিক্ষাসামগ্রী পাঠিয়েছেন।

সাবেক মেয়র নাছিরের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সেলিনা আক্তার বলেন, আমার মেয়ের পরীক্ষায় অংশগ্রহণের জন্য মাদ্রাসায় জানিয়েছি। আমি আ জ ম নাছির উদ্দিন ভাইয়ের দীর্ঘায়ু কামনা করছি। মানুষকে আরও সাহায্য সহায়তা দেওয়ার তৌফিক আল্লাহ তাঁকে দান করুন। আবারও পড়ালেখা করার সুযোগ পেয়ে মেয়েরা ভীষণ খুশি বলে জানান তিনি।

এদিকে শিক্ষাসামগ্রী হস্তান্তরের সময় উপস্থিত গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পুলিশের তত্ত্বাবধানে সেলিনা আক্তার ঘর পান। ঘরের উদ্বোধনী অনুষ্ঠানে নিজের অসহায়ত্বের কথা জানিয়ে সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিনের কাছ থেকে ৫০ হাজার টাকা সহায়তা ও মেয়েদের শিক্ষাব্যয় পাওয়ার আশ্বাস পান। সেই আশ্বাসের ফলস্বরূপ শিক্ষাসামগ্রীসহ এক বছরে পড়ালেখার সমস্ত খরচ পেয়েছেন সেলিনার সন্তানরা। আ জ ম নাছির উদ্দিন তাঁর প্রতিনিধি লালখানবাজার ওয়ার্ড আওয়ামী নেতা আনিসুর রহমান চৌধুরীর মাধ্যমে এসব পাঠিয়েছেন। সেলিনার অসহায়ত্বে সহযোগিতা করার জন্য আ জ ম নাছির উদ্দিন ভাইকে অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি।’

পেশকারহাট ইসলামিয়া সুন্নিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মীর মুহাম্মদ আমীন বলেন, ‘সেলিনা আক্তারের মেয়েদের পড়ালেখার খরচ বাবদ আমার মাদ্রাসায় এক বছরের বেতন দিয়েছেন সাবেক মেয়র আ জ ম নাছির। এছাড়া তাদের জন্য বই, খাতা, কলম পেন্সিলসহ নানা শিক্ষাসামগ্রী পাঠিয়েছেন। আমরা সাবেক মেয়রের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।’

আরএস/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!