‘সন’ পদক পেলেন বাংলাদেশি মেরিনা

যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ সন পদক-২০২১ পেলেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাসসুম। লন্ডনের স্যার জন সন জাদুঘর কর্তৃপক্ষ প্রতিবছর এ পুরস্কারে ভূষিত করেন একজন স্থপতিকে। কাজের মূল্যায়ন ও স্বীকৃতিস্বরুপই এই পুরস্কার দেওয়া হয়।

এর আগে এই সম্মানে ভূষিত হন রাফায়েল মনেও, ডেনিস স্কট ব্রাউন এবং কেনেথ ফ্রাম্পটন। আবার মেরিনাও এর আগে বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন।

সম্প্রতি জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন কপ২৬ শেষ হওয়ার পরপরই মঙ্গলবার সন্ধ্যায় স্যার জন সন জাদুঘর কর্তৃপক্ষ তাঁকে এই পুরস্কারে ভূষিত করে।

আরও পড়ুন: ফজলে করিমের ঝুলিতে ৪ জাতীয় পদক, এবার মৎস্যে

মেরিনা ১৯৬৯ সালে রাজধানী ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা একজন চিকিৎসক ছিলেন। ১৯৯৫ সালে স্থপতিবিদ্যায় স্নাতক সম্পন্ন করেন মেরিনা।

মেরিনা সুলতানি আমলের স্থাপত্যের আদলে নকশা করেন বায়তুর রউফ মসজিদ। এটি ২০১২ সালে ঢাকায় নির্মিত হয়। শৈল্পিক নকশার এই মসজিদের জন্য ২০১৮ সালে স্থপতি হিসেবে জামিল প্রাইজ পান তিনি। এর আগে একই নকশার জন্য ২০১৬ সালে তিনি সম্মানজনক আগা খান পুরস্কার লাভ করেন।

মেরিনা তাবাসসুম বলেন, একজন স্থপতি হিসেবে আমার দায়িত্ব রয়েছে। অবকাঠামোগত শিল্পায়ন বৈশ্বিক কার্বন নিঃসরণের ক্ষেত্রে অর্ধেক অবদান রাখে। কিন্তু উপকূলীয় অঞ্চলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ক্ষতিগ্রস্ত মানুষজনের এতে ভূমিকা শূন্য।

এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!