চট্টগ্রাম রেলের দুর্নীতির বিরুদ্ধে এবার মাঠে চবির ৯ শিক্ষার্থী, বাধা দিল রেলওয়ে

রেলওয়ের অব্যবস্থাপনা, টিকিট কালোবাজারি ও দুর্নীতির বিরুদ্ধে ঢাকা কমলাপুর রেল স্টেশনে অবস্থান কর্মসূচি পালন করে চলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। প্রতিবাদের সেই ঢেউ ঢাকা থেকে এবার ছড়িয়ে পড়েছে চট্টগ্রামেও। নগরের রেলস্টেশনে দুদিন ধরে অবস্থান কর্মসূচি পালন করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৯ শিক্ষার্থী।

রোববার (১৭ জুলাই) সকাল ১০টায় রেলের অব্যবস্থাপনার প্রতিবাদে এবং ৬ দফা দাবিতে অবস্থান কর্মসূচি শুরু করেন চার শিক্ষার্থীরা। কিন্তু আজ (১৮ জুলাই) সকালে ৯ শিক্ষার্থী কর্মসূচি পালন করতে গেলে তাদের বাধা দেওয়া হয়। পরে তারা রেলস্টেশনের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যান।

আন্দোলনত নয় শিক্ষার্থী হলেন— যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রথম বর্ষের জিকো চাকমা ও মো. মুজাহিদুজ্জামান, একই বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মাহবুব হাসান, মো. মাসুদ, মো. মাহিন, চতুর্থ বর্ষের কাজী আশিকুর রহমান ও আকবর আলী এবং ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের চতুর্থ বর্ষের মো. তৌফিক ও দর্শন বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী ফজলে রাব্বি।

আরও পড়ুন: রেলের টিকিট কালোবাজারি—সহজ ডটকমের হয়রানি, এক শিক্ষার্থীর অন্যরকম প্রতিবাদ

তাঁদের ৬ দফা দাবির মধ্যে রয়েছে—টিকিট কেনার ক্ষেত্রে সহজ ডটকমের যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করা ও হয়রানির ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেওয়া; টিকিট কালোবাজারি প্রতিরোধ, অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করা; অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করা; যাত্রীর চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়া; ট্রেনের টিকিট পরীক্ষক, তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীল ব্যক্তির কর্মকাণ্ড সার্বক্ষণিক নজরদারি ও শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেলসেবার মান বাড়ানো ও ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি এবং বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের ব্যবস্থা নিশ্চিত করা।

স্টেশনে অবস্থানরত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আলোকিত চট্টগ্রামকে বলেন, রেলওয়ে কর্তৃপক্ষের অব্যবস্থাপনা ও দুর্নীতির বিষয়টি নতুন নয়৷ দুর্নীতি হতে থাকলেও মুখ খোলার কেউ নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মহিউদ্দিন রনি ভাই রেলওয়ে অব্যবস্থাপনার বিরুদ্ধে ১০ দিন ধরে ঢাকার কমলাপুর রেলস্টেশনে অবস্থান কর্মসূচি পালন করছেন।

তাঁরা আরও বলেন, শিক্ষার্থী ও সচেতন নাগরিক হিসেবে দুর্নীতি ও অব্যবস্থাপনার বিরুদ্ধে রূখে দাঁড়ানো এবং সেইসঙ্গে ঐক্য গড়ে তোলা আমাদের দায়িত্ব। এরই পরিপ্রেক্ষিতে আমরাও অব্যবস্থাপনার বিরুদ্ধে অবস্থান নিয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের অবস্থান কর্মসূচি চলবে৷

এদিকে আন্দোলনের ধারাবাহিকতায় আজও সকাল ১১টার দিকে চার শিক্ষার্থী নানা দাবি সম্বলিত প্লেকার্ড নিয়ে রেলস্টেশনে যান। কিন্তু এ সময় রেলওয়ে কর্তৃপক্ষ তাদের প্রবেশে বাধা দেয়। এ সময় শিক্ষার্থীরা স্টেশনের বাইরে অবস্থান নিয়ে আন্দোলন করতে থাকে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে আসে রেলওয়ে পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যরা।

আরও পড়ুন: হঠাৎ বড় রদবদল—চট্টগ্রামে রেলে

এ বিষয়ে চট্টগ্রাম বিশ্ববদ্যালয়ের শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, আমরা ৬ দফা দাবি জানিয়ে গতকাল (রোববার) শান্তিপূর্ণ সমাবেশ করেছি স্টেশন এলাকায়। কিন্তু আজ কোনো কারণ ছাড়াই আমাদের রেলস্টেশনের ভিতরে ঢুকতে দেওয়া হয়নি।

যোগাযোগ করা হলে চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজিম উদ্দীন বলেন, ‘বিশৃঙ্খলার আশঙ্কা থাকায় রেলওয়ে কর্তৃপক্ষের আদেশে প্রথমে আন্দোলনরত শিক্ষার্থীদের স্টেশনের ভেতরে প্রবেশে বাধা দেওয়া হয়। কিন্তু পরবর্তীতে শান্তিপূর্ণ অবস্থানের শর্তে তাদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়।

প্রসঙ্গত, পবিত্র ঈদুল আজহায় রেলের টিকেট কিনতে ভোগান্তির শিকার হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মহিউদ্দিন রনি। পরে রেলের অব্যবস্থাপনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে ঢাকার কমলাপুর রেলস্টেশনে ১০ দিন ধরে অবস্থান কর্মসূচি করে চলেছেন তিনি।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!