রথযাত্রার ছুটিসহ ইসকনের ১০ দাবি

জগন্নাথ দেবের রথযাত্রার দিন সরকারি ছুটি ঘোষণাসহ ১০ দফা দাবি জানিয়েছেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের নেতারা।

শনিবার (১৭ জুন) সকাল ১১টায় মন্দির প্রাঙ্গণে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন ইসকন বাংলাদেশ-এর সদস্য ও পুণ্ডরীক ধাম অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী।

চিন্ময় কৃষ্ণ দাস বলেন, আগামী মঙ্গলবার (২০ জুন) থেকে ২৮ জুন পর্যন্ত ৯ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (২০ জুন) দুপুর সাড়ে ৩টায় মন্দিরে আলোচনা শেষে প্রবর্তক মোড় থেকে রথযাত্রা শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে হাজারি গলির মুখে শেষ হবে। এছাড়া আগামী বুধবার (২৮ জুন) অনুষ্ঠিত হবে উল্টোযাত্রা।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। উদ্বোধক করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি থাকবেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান ও সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়।

আরও পড়ুন: ইসকন মন্দিরের রাস্তা নিয়ে বিএনপি নেতার মাস্তানি, দখলে মরিয়া

এদিকে সংবাদ সম্মেলনে জানানো অন্যান্য দাবির মধ্যে রয়েছে- সাম্প্রদায়িক হামলা বন্ধে কঠোর আইন এবং দ্রুত ট্রাইব্যুনালের মাধ্যমে বিচার, দেবোত্তর সম্পত্তি রক্ষা, প্রতিটি উপজেলায় সরকারি অনুদানে কেন্দ্রীয়ভাবে দৃষ্টিনন্দন মন্দির নির্মাণ, ঐতিহ্যবাহী তীর্থস্থানসমূহ সংরক্ষণ এবং সেখানকার সম্পত্তি রক্ষা, সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন মঠ-মন্দির পুনর্নির্মাণ ও সংস্কারে সরকারের উদ্যোগ গ্রহণ, শ্রীশ্রী পুণ্ডরীক ধাম নিয়ে ষড়যন্ত্র বন্ধ এবং ধামের সম্পত্তি রক্ষা, আসন্ন জাতীয় নির্বাচন উপলক্ষে জাতিগত সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়া, সামাজিক যোগাযোগমাধ্যম ও অন্যান্য ডিজিটাল ফর্মে জাতিগত সংখ্যালঘুদের নিয়ে করা ষড়যন্ত্র বন্ধ করা ও আইনগত ব্যবস্থা গ্রহণ, হিন্দু পারিবারিক আইন নিয়ে কোনো হটকারী সিদ্ধান্ত গ্রহণ না করা, হিন্দু নেতৃবৃন্দ ও সাধু-সন্ন্যাসীদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা।

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সদস্য স্বতন্ত্র গৌরাঙ্গ দাস ব্রহ্মচারীর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী, সাধারণ সম্পাদক দারুব্রহ্ম দাস ব্রহ্মচারী, মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্য্য, ইসকন মন্দির পরিচালনা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রূপেশ্বর কৃষ্ণ দাস, প্রাণ গোপিনাথ দাস, সুচারুকৃষ্ণ দারু দাস, রাধাকান্ত দাস, সনাতনী জাগরণ সংঘ সভাপতি কাঞ্চন আচার্য্য ও উত্তর জেলা ছাত্রলীগের সহসভাপতি লিপটন দেবনাথ লিপু।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!