বিস্ফোরণের ঝুঁকি—শক্তিশালী চক্রের কাছে ১০ হাজার অবৈধ গ্যাস সিলিন্ডার

সীতাকুণ্ডের এলপিজি সিলিন্ডার কাটাচক্রের মূলহোতাসহ ৯ জনকে আটক ও ১০ হাজার গ্যাস সিলিন্ডার জব্দ করেছে র‌্যাব-৭।

বৃহস্পতিবার (৯ জুন) সকালে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এমএ ইউসুফ।

আটক তিন মূলহোতাই ভাটিয়ারি ইউনিয়নের তুলাতলী এলাকার। তারা হলেন— মৃত হাজী শফিউর রহমানের ছেলে মো. ইসমাইল হোসেন কুসুম (৫১), মৃত ফয়েজ আহাম্মদের ছেলে মো. মহসীন (৫১) ও মৃত ছিদ্দিক আহম্মেদের ছেলে মো. নুরুন নবী (৪৮)। তবে বাকি ৬ জনের পরিচয় জানা যায়নি। কুসুম এর আগেও ২০২১ সালের ১২ জুলাই একবার সিলিন্ডার কাটার অভিযোগে অভিযুক্ত হয়েছিল।

আরও পড়ুন: সীতাকুণ্ডে বিস্ফোরণ—পুলিশের মামলায় বিএম ডিপোর ৮ জন আাসামি

র‌্যাব-৭ অধিনায়ক লে. কর্নেল এমএ ইউসুফ পিএসসি বলেন, সীতাকুণ্ডের ভাটিয়ারী তুলাতলী সাগর উপকূলে দীর্ঘদিন ধরে অবৈধভাবে এলপিজি সিলিন্ডার সংগ্রহ করে বেআইনিভাবে কেটে বিভিন্ন রি-রোলিং মিলে বিক্রি করছিল একটি বিশাল চক্র। এতে এলাকার মানুষের জীবনের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা ছিল। পরে একাধিক সূত্রে তথ্য পেয়ে তদন্ত শুরু করে চক্রের সদস্যদের চিহ্নিত করা হয়। গত দুদিন বিভিন্ন স্থানে টানা অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

তিনি আরও বলেন, আটকদের কাছে থাকা কুসুমের ডিপো, ফকিরা মসজিদের উত্তর পাশে, কবির স্টিলের পরিত্যক্ত বিল্ডিংয়ের দক্ষিণ পাশে এবং আশপাশের এলাকা থেকে মোট ১০ হাজার সিলিন্ডার উদ্ধার করা হয়। এগুলোর মধ্যে ২ হাজার ছিল কাটা অবস্থায়। এছাড়া এসব সিলিন্ডার ব্যবহারের কাজে থাকা দুটি ট্রাকও উদ্ধার করা হয়। আটকদের সীতাকুণ্ড থানায় হস্তান্তর করা হয়েছে।

সালাউদ্দিন/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!