বায়ুদূষণে ৩ নম্বরে ঢাকা, জনপ্রতি আয়ু কমবে ৫ বছর

বায়ুদূষণের রাজধানী ঢাকা রয়েছে ৩ নম্বরে। তালিকার শীর্ষে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা।

শনিবার (২ সেপ্টেম্বর) সকাল ৮টা ৬ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা ‘এয়ার কোয়ালিটি ইনডেক্সের’ (আইকিউএয়ার) সূচক এ তথ্য জানিয়েছে।

দূষণমাত্রায় জাকার্তার স্কোর ১৭৪। অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। তালিকায় দ্বিতীয় স্থানে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। শহরটির স্কোর ১৫৬। অর্থাৎ এ শহরের বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে।

রাজধানী ঢাকার অবস্থান ৩ নম্বরে। শহরটির স্কোর ১৫৩। অর্থাৎ ঢাকার বায়ুর মানও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

শূন্য থেকে ৫০-এর মধ্যে স্কোর থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ স্কোর হলে মাঝারি বা বায়ুর মান সহনীয় ধরা হয়। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ স্কোর পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

এদিকে ক্রমবর্ধমান বায়ুদূষণে বিশ্বের অন্যতম দূষিত অঞ্চলে পরিণত হয়েছে দক্ষিণ এশিয়া। এতে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে জনপ্রতি পাঁচ বছরেরও বেশি আয়ু কমতে পারে বলে সম্প্রতি এক প্রতিবেদনে শঙ্কা প্রকাশ করা হয়েছে। ২৯ আগস্টের ওই প্রতিবেদনে বায়ুর ক্রমবর্ধমান দূষণে স্বাস্থ্যের ওপর যে বিপজ্জনক প্রভাব পড়ছে সে বিষয়ে সতর্ক করা হয়।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!