গৃহকর নিয়ে অসন্তোষ প্রশমিত হয়েছে দাবি সিটি করপোরেশন মেয়রের

আগামী অর্থ বছরের (২০২৩-২০২৪) জন্য ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

বুধবার (২১ জুন) আন্দরকিল্লার পুরাতন নগর ভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে এ বাজেট ঘোষণা করেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। চসিকের বর্তমান (ষষ্ঠ) পর্ষদের মেয়র হিসেবে নিজের তৃতীয় বাজেট ঘোষণা করলেন তিনি।

এসময় ২০২২-২০২৩ অর্থবছরের সংশোধিত ১ হাজার ১৭৬ কোটি ২৮ লাখ ১০ হাজার টাকার বাজেটও করা হয়। একই অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল ২ হাজার ১৬১ কোটি ২৭ লাখ ৫০ হাজার টাকা। বাজেট বাস্তবায়ন হয়েছে ৫৪ দশমিক ৪২ শতাংশ।

সভায় আডাই হাজার কোটি টাকার প্রকল্পের বিষয়ে মেয়র বলেন, প্রকল্পটির আওতায় ৭৪টি উপপ্রকল্পে ৪৩০ কোটি টাকার অধিক দরপত্র আহ্বান এবং কার্যাদেশ প্রদান করা হয়। ইতোমধ্যে ৩৯টি দরপত্রের মূল্যায়ন চলমান। প্রকল্পটির অধীনে নিয়োজিত কনসালট্যান্টের মাধ্যমে কাজগুলো নিয়মিত মনিটরিং করা হচ্ছে।

আরও পড়ুন: রাতের আঁধারে কোনো সংস্থা রাস্তা কাটলে কঠোর ব্যবস্থা : মেয়র রেজাউল

গৃহকর প্রসঙ্গে মেয়র বলেন, করদাতাদের নানাবিধ ও অর্থনৈতিক সমস্যা বিবেচনায় ধার্যকৃত মূল্যায়নের ওপর আপত্তি নিষ্পত্তির জন্য ৬টি রিভিউ বোর্ড গঠন করা হয়। ওই রিভিউ বোর্ডে আমি নিজে উপস্থিত হয়ে গণশুনানির মাধ্যমে করদাতাদের সহনীয় পর্যায়ে কর মূল্যায়ন করায় স্বতঃস্ফূর্তভাবে করদাতারা আগ্রহ নিয়ে আপিল শুনানিতে অংশগ্রহণ করেছেন এবং নিয়মিত পৌরকর পরিশোধ করছেন। এতে নগরবাসীর গৃহকর নিয়ে যে অসন্তোষ ছিল তা প্রশমিত হয়েছে।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মু. তৌহিদুল ইসলাম সভাপতিত্বে বাজেট অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল।

সভায় কাউন্সিলরদের পাশাপাশি উপস্থিত ছিলেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, অর্থ ও সংস্থাপন স্ট্যান্ডিং কমিটির সভাপতি মো. ইসমাইল, সচিব খালেদ মাহমুদ, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবিরসহ চসিকের বিভাগ ও শাখা প্রধানরা।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!