বাগান বিলাসে উদ্যোক্তার মেলা

তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে ব্যবসার মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখা উদ্যোক্তাদের নিয়ে এক মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয়বারের মত এই আয়োজন করে ফেসবুকভিত্তিক সংগঠন জাগো এফ কমার্স প্লাটফর্ম।

নগরের কাজির দেউড়ির গার্ডেন রেস্টুরেন্ট বাগান বিলাসে আয়োজন করা হয়। এ উপলক্ষে ৭ জানুয়ারি দিনভর ছিল নানা আয়োজন।

ফেবুলাস ডাইনিং’র কর্ণধার ও জাগো এফ কমার্স প্লাটফর্মের মডারেটর মেহফীজ তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্যোক্তাদের নানা রকমের পণ্য প্রদর্শনীর পাশাপাশি শিশুদের অংশগ্রহণে কোরআন তেলাওয়াত, কবিতা আবৃত্তি, গান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সংশ্লিষ্টরা জানান, দেশের নানা প্রান্তের স্বপ্নবাজ উদ্যোক্তাদের নিয়ে ২০২১ সালের ১ জানুয়ারি যাত্রা শুরু করে জাগো এফ কমার্স প্লাটফর্ম। একই বছরের ২৪ মার্চ সংগঠনের সদস্যদের নিয়ে প্রথম মিলনমেলা অনুষ্ঠিত হয়। ফেসবুকভিত্তিক পরিচালিত এ সংগঠনের বর্তমান সদস্য ১১ হাজারের বেশি।

দেশি-বিদেশি কাপড়, নারীদের নানা অলংকার, বিভিন্ন খাবার, আচার, কেক, মধু, তেল, ঘি বিক্রি থেকে শুরু করে সাজগোজ বা দেশে-বিদেশে ভ্রমণ প্যাকেজের মাধ্যমে সংগঠনে যুক্ত উদ্যোক্তারা দেশের যেকোনো প্রান্তের মানুষের কাছে পৌঁছে দেওয়ার পাশাপাশি দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করছেন। নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে এ ধরনের অনলাইনভিত্তিক কমার্স প্ল্যাটফর্মগুলো দেশে বেকারত্বের হার কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

‘ফুড ইন্ডেক্স বিডি’র কর্ণাধার মো. আরিফুল্লাহ বলেন, আজকের এই মিলনমেলায় আমার প্রতিষ্ঠানের সকল পণ্যের ওপর ১০ শতাংশ মূল্যছাড় দেওয়া হয়েছে। আমি নানা রকমের তেল, মধু, ঘি ইত্যাদি বিক্রি করে থাকি। আমি সবসসময় পণ্যের গুণগত মানের দিকে গুরুত্ব দিয়ে থাকি। তাই দেশের দূর-দূরান্ত থেকে মানুষ আমার পণ্য অর্ডার করে। হোম ডেলিভারি সার্ভিসের মাধ্যমে আমি তাদের সর্বোচ্চ সেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করি।

এসডিজি ইয়ুথ ফোরামের প্রেসিডেন্ট নোমান উল্লাহ বাহার বলেন, মনোমুগদ্ধকর বাগান বিলাস গার্ডেন রেস্টুরেন্টে এই মিলনমেলার আয়োজন করায় আয়োজকদেরকে ধন্যবাদ জানাই। জাগো এফ কমার্স প্লাটফর্মের এ আয়োজন উদ্যোক্তাদের আরও বেশি অনুপ্রাণিত করবে।

পোশাক বিক্রয় প্রতিষ্ঠান এম সিক্স ফ্যাশনের কর্ণধার ও জাগো এফ কমার্স প্লাটফর্মের এডমিন মামুন সিদ্দিকী বলেন, জাগো এফ কমার্স প্লাটফর্মের মূল কনসেপ্ট হলো ‘এক্টিভ থাকি, পরিচিতি বৃদ্ধি করি’। আমরা সকল উদ্যোক্তাকে এক প্লাটফর্মে একত্রিত করে এমন একটা নেটওয়ার্ক তৈরি করতে চাই যার মাধ্যমে উদ্যোক্তারা তাদের নিজের ও ব্যবসা প্রতিষ্ঠানের ফেসবুক পেইজের পরিচিতি বৃদ্ধিতে একে অপরকে সহযোগিতা করবে এবং অনলাইন ও অফলাইনে বিক্রি বৃদ্ধির মাধ্যমে এগিয়ে যেতে সক্ষম হবে।

তিনি বলেন, দ্বিতীয়বারের মতো আয়োজিত মিলনমেলার মূল লক্ষ্য হলো এক ছাদের নিচে সকল উদ্যোক্তা ভাই-বোনদের একত্রিত করে অফলাইনভিত্তিক পরিচিতি গড়ে তোলা ও বাচ্চাদের নিয়ে সুন্দর কিছু মুহূর্ত উপভোগ করা। আমাদের আজকের আয়োজনে যারা অংশ নিয়েছেন এবং স্পন্সরশিপের মাধ্যমে সহযোগিতায় যারা পাশে ছিলেন তাদের সকলকে জাগো পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা ও আন্তরিক ভালোবাসা জানাই।

জেএন/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!