প্রতিশোধ নিতেই ইরাক—সিরিয়ায় একযোগে বিমান হামলা যুক্তরাষ্ট্রের

মধ্যপ্রাচ্যের দেশ ইরাক ও সিরিয়ার ভূখণ্ডে শুক্রবার (২ ফেব্রুয়ারি) ৮৫টির বেশি লক্ষ্যে একযোগে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) ও ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর স্থাপনায় এসব হামলা চালানো হয়েছে।

রোববার (২৮ জানুয়ারি) সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলার প্রতিশোধ হিসেবেই এ হামলাকে দেখা হচ্ছে। সামরিক ঘাঁটিতে ওই হামলায় তিন মার্কিন সেনা নিহত হন। আহত হন ৪১ জন।

এদিকে ওই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করে আসছিল ওয়াশিংটন। এর প্রতিক্রিয়ায় সিরিয়া ও ইরাকে অবন্থিত ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর স্থাপনায় হামলা চালানোর পরিকল্পনার অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র।

২ ফেব্রয়ারির হামলায় দূরপাল্লার বি-১ বোমারু বিমান ব্যবহার করা হয়েছে, যা যুক্তরাষ্ট্র থেকে উড়িয়ে নেওয়া হয়। তবে ইরানের ভূখণ্ডে সরাসরি হামলা চালায়নি মার্কিন বাহিনী।

প্রায় চার মাস ধরে চলমান ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে মধ্যপ্রাচ্য উত্তপ্ত হয়ে রয়েছে। অপরদিকে ইরান-সমর্থিত হুতিদের রুখতে ইয়েমেনে ইঙ্গ-মার্কিন হামলা চলছে। এ অবস্থায় ইরাক ও সিরিয়ায় নতুন করে যুক্তরাষ্ট্রের হামলা ওই অঞ্চলকে দীর্ঘ মেয়াদে অস্থিতিশীল করার শঙ্কা করছেন বিশ্লেষকরা।

এদিকে হামলার পর মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়। এতে বলা হয়, সাতটি স্থানে ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে একযোগে হামলা চালানো হয়েছে। ইরাকে তিনটি ও সিরিয়ায় চারটি স্থানে এসব হামলা চালানো হয়েছে। লক্ষ্যবস্তুগুলোর মধ্যে ছিল সশস্ত্র গোষ্ঠীগুলোর কমান্ড ও নিয়ন্ত্রণকেন্দ্র, সামরিক রসদভান্ডার এবং ড্রোন স্টোরেজ ইউনিট।

লক্ষ্যবস্তুতে ছিল সিরিয়া ও ইরাকে থাকা আইআরজিসির এলিট বাহিনী কুদস ফোর্সের স্থাপনা। ইরাক থেকে লেবানন, সিরিয়া থেকে ইয়েমেন—মধ্যপ্রাচ্যজুড়ে কুদস ফোর্সের বিশাল প্রভাব রয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোয় বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়ে প্রভাব বাড়িয়েছে কুদস ফোর্স।

হোয়াইট হাউসের পক্ষ থেকে শুক্রবারেে হামলাকে ‘স্পষ্টতই সফল’ দাবি করে বলা হয়েছে, হামলায় সময় লেগেছে ৩০ মিনিট।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরুর পর থেকে ইরাক, সিরিয়া ও জর্ডানে ১৬০ বারের বেশি হামলা চালিয়েছে মার্কিন বাহিনী।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!