পুতিনের বিরুদ্ধে ‘বিদ্রোহ’ ওয়াগনার প্রধানের

রাশিয়ার ভাড়াটে বাহিনীর ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন রুশ সামরিক নেতৃত্বকে হটানোর অঙ্গীকার করেছেন। এর আগে ক্রেমলিন তার বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের অভিযোগ এনেছে।

অভিযোগ করার কয়েক ঘণ্টা পর শনিবার বাহিনীটির প্রধান ইয়েভগেনি প্রিগোজিন জানান, তার ওয়াগনার বাহিনীর যোদ্ধারা ইউক্রেন থেকে সীমান্ত অতিক্রম করে রাশিয়ায় প্রবেশ করেছে এবং তারা মস্কোর সামরিক বাহিনীর বিরুদ্ধে যেতে প্রস্তুত।

বার্তা সংস্থা তাস জানিয়েছে, সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও প্রিগোজিনের মধ্যে দীর্ঘদিন ধরে চলা অচলাবস্থার খবর সামনে আসার পরই রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেছে।

বেসরকারি সামরিক কোম্পানি ওয়াগানারের বাহিনীগুলোকে প্রিগোজিনের আদেশ অগ্রাহ্য করতে এবং তাঁকে গ্রেপ্তারের আহ্বান জানিয়েছে এফএসবি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, টেলিগ্রাম অ্যাপে পোস্ট করা এক অডিও রেকর্ডিংয়ে প্রিগোজিন বলেন, ওয়াগনার যোদ্ধারা রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভে প্রবেশ করেছে। তাদের পথে যেই দাঁড়াবে তিনি ও তার লোকেরা তাকেই ধ্বংস করে দেবে।

এদিকে প্রিগোজিন তার বাহিনী ইউক্রেনের সীমান্ত অতিক্রম করে রাশিয়ায় প্রবেশ করেছে দাবি করলেও এ পর্যন্ত এর কোনো প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি।

এর আগে প্রিগোজিন কোনো প্রমাণ ছাড়াই অভিযোগ করে বলেছিলেন, রাশিয়ার সামরিক নেতৃত্ব শুক্রবার ক্ষেপণাস্ত্র ছুড়ে তার বাহিনীর বহু সেনাকে হত্যা করেছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!