৮ হাজার কোটি টাকা মেরে নুরজাহান গ্রুপের এমডিকে জেল খাটতে হবে ৪ বছর

আট হাজার কোটি টাকার শীর্ষ ঋণখেলাপি নুরজাহান গ্রুপের এমডি জহির আহমেদের জামিন না মঞ্জুর করে তাকে চার বছরের দেওয়ানি আটকাদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে তাকে অর্থঋণ আদালতে হাজির করা হয়। এরপর ১০টি মামলায় পাঁচ মাস করে চার বছর দুমাসের সাজা ঘোষণা করা হয়।

বিষয়টি নিশ্চিত করেন অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম।

এর আগে গত ২৮ ডিসেম্বর রাজধানী ঢাকা থেকে তাকে গ্রেপ্তার করে কোতোয়ালি থানা পুলিশ।

আরও পড়ুন : ‘লুটপাট’—৮ হাজার কোটি টাকা মেরে খেল নুরজাহান গ্রুপ, এমডিকে ধরতে কড়া হুকুম

আদালত সূত্র জানায়, আজ সকাল সাড়ে ১১টায় শুনানি শুরু হয়ে চলে বেলা ১২টা পর্যন্ত। এসময় জহির আহমেদ রতন বিচারককে জানান, ওয়ান ইলেভেনের সময় তাকে জোর করে এ ঋণ দেওয়া হয়। এছাড়া আমদানি করা পণ্যের দাম কমিয়ে দিয়ে তাকে লোকসানেও ফেলা হয়েছে।

এর আগে গত বছরের ১৮ জানুয়ারি ঋণখেলাপি নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক জহির আহমেদ রতনকে গ্রেপ্তারে সংশ্লিষ্ট থানার ওসিকে নির্দেশ দেন অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান।

জানা যায়, ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর দেশত্যাগেও নিষেধাজ্ঞা দেন আদালত। একইসঙ্গে আসামিরা দেশত্যাগ করেছেন কি-না তা খতিয়ে দেখতে বিশেষ পুলিশ সুপার ইমিগ্রেশনকেও নির্দেশ দেওয়া হয়।

বিশেষ পুলিশ সুপার ইমিগ্রেশনের তথ্যমতে, ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর পর্যন্ত আসামি জহির আহমেদ রতন, টিপু সুলতান, জসিম উদ্দিন এবং ইফতখোর আল জাবের দেশেই ছিলেন। তবে অন্যরা দেশত্যাগ করেন।

প্রসঙ্গত, গ্রেপ্তার রতনের বিরুদ্ধে ২০টি ঋণখেলাপি এবং ৪১টি চেক প্রতারণার মামলা রয়েছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!