চট্টগ্রাম নগর বর্জ্যমুক্তের সময় ৭ ঘণ্টা, ৫ হাজার সেবকের সঙ্গে থাকছে ৩৪৫ গাড়ি

ঈদুল আজহায় নগরকে ৭ ঘণ্টার মধ্যে বর্জ্যমুক্ত করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চোধুরী। এজন্য ৪১টি ওয়ার্ডকে ৬ জোনে বিভক্ত করা হয়েছে। ৫ হাজার সেবক কাজ করবে সকাল থেকে। এছাড়া বর্জ্য পরিবহনে থাকবে ৩৪৫ গাড়ি।

কনজারভেন্সি বিভাগ, প্রকৌশল বিভাগ, ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তারা সমন্বিতভাবে কাজ করবেন।

শনিবার (৯ জুলাই) নগরের জমিয়তুল ফালাহ মসজিদে ঈদ জামাতের প্রস্তুতি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র এসব কথা বলেন।

আরও পড়ুন : নগরে ১০ ঘণ্টায় সাড়ে ৫ হাজার টন বর্জ্য অপসারণ

মেয়র বলেন, গতবছর আমরা দুপুর ৩টায় অর্থাৎ ৮ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণে সক্ষম হয়েছি। এবার আশাকরছি আমরা ১ ঘণ্টা আগে ৭ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণে সক্ষম হবো। বিশাল এই কর্মযজ্ঞ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে এক মাস আগে কনজারভেন্সি বিভাগ, প্রকৌশল বিভাগ, ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে। বৈঠকে সার্বিক পরিকল্পনা সাজানো হয়েছে। সেইভাবে কর্মযজ্ঞ শুরু হবে।

রেজাউল করিম চোধুরী বলেন, ৪১টি ওয়ার্ডকে ৬ জোনে ভাগ করা হয়েছে। ৫ হাজার সেবক সেখানে কাজ করবে। বর্জ্য পরিবহনে থাকবে ৩৪৫টি গাড়ি। কাউন্সিলর, কনজারভেন্সি বিভাগ, প্রকৌশল বিভাগ ও কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, অলি-গলিতে যাতে বর্জ্য ও নাড়িভুড়ি পড়ে না থাকে সেজন্য বড় বড় পলিথিন সরবরাহ করেছি বিভিন্ন বাসাবাড়িতে। তবে সবখানে দেওয়া সম্ভব হয়নি। এছাড়া আমাদের কন্ট্রোল রুম খোলা হয়েছে। অসুবিধার কথা নগরবাসী সেখানে ফোনে জানাতে পারবেন। জানলে আমরা তড়িৎ ব্যবস্থা গ্রহণ করব। এটি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রচারও করা হয়েছে।

আরও পড়ুন: বর্জ্য সরাতে সাড়ে ৪ হাজার কর্মী মাঠে নামিয়েছে সিটি করপোরেশন

তিনি আরও বলেন, কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় সারাদেশে চট্টগ্রাম সিটি করপোরেশনের একটা সুনাম রয়েছে। নগরবাসীর সহায়তা পেলে আমরা অতীতের সুনাম এবারও অক্ষুণ্ন রাখতে পারব।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!