আগস্টেই স্থগিত এসএসসি পরীক্ষা

সিলেট, সুনামগঞ্জ ও কুড়িগ্রামে ভয়াবহ বন্যার কারণে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা চলতি বছরের আগস্টে আয়োজনের সিদ্ধান্ত হয়েছে।

রোববার (৩ জুলাই) আন্তঃবোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান তপন কুমার সরকার। তিনি বলেন, আমরা আগস্ট মাসে পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি। বন্যা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসলে ও পরীক্ষার উপযুক্ত পরিবেশ তৈরি হলে পরীক্ষা আয়োজন করা হবে৷ বন্যা পরিস্থিতির ওপর পরীক্ষা আয়োজনের তারিখ নির্ভর করছে৷ আপাতত আগস্ট মাসে পরীক্ষা হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ঈদের পর এসএসসি পরীক্ষা, শিক্ষা মন্ত্রণালয়ের সভায় সিদ্ধান্ত

ঈদুল আজহার পরবর্তী সময়ে স্থগিত এসএসসি ও সমমান পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে বলে জানান তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, চলতি বছর সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ জন শিক্ষার্থী অংশ নেবে। এবার দেশের ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা পরীক্ষা দিবে।

চলতি বছর চট্টগ্রাম বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১ লাখ ৪৯ হাজার ৭১০ জন। এছাড়া ঢাকায় ৩ লাখ ৯৪ হাজার ৯৯৮ জন, রাজশাহীতে ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন, কুমিল্লায় ১ লাখ ৮৮ হাজার ৭১৪ জন, যশোরে ১ লাখ ৭০ হাজর ৩৭৭ জন, বরিশালে ৯৫ হাজার ৯৭৬ জন, সিলেটে এক লাখ ১৬ হাজার ৪২৭ জন, দিনাজপুরে ১ লাখ ৭৩ হাজার ৯৬১ জন এবং ময়মনসিংহে ১ লাখ ১২ হাজার ৯৪৮ জন পরীক্ষার্থী রয়েছে। সবমিলিয়ে নয় বোর্ডের অধীনে মোট ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষায় অংশ নিবে।

আরও পড়ুন: হঠাৎ বন্ধ হয়ে গেল এসএসসি পরীক্ষা

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে ৯ হাজার ৯৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিবে। মোট ৭১৫টি কেন্দ্রে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন অংশ নেবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট ২ হাজার ৮১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নিবে। দেশের ৮২৮টি পরীক্ষাকেন্দ্রে মোট ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী রয়েছে।

প্রসঙ্গত, দেশের বিভিন্ন এলাকায় বন্যা পরিস্থিতি অবনতি হওয়ায় গত ১৭ জুন সব শিক্ষাবোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। ১৯ জুন থেকে পরীক্ষা হওয়ার কথা ছিল।

আরবি/এআইটি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!