তাপমাত্রা কমবে—শীত বাড়বে, বৃষ্টির শঙ্কায় চট্টগ্রাম

মাঘের শীতে বাড়ছে কষ্ট। কষ্টের এ মাত্রা বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) আরও বাড়িয়েছে বৃষ্টি। চট্টগ্রামে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও খুলনা, যশোর, বরিশালসহ দেশের দক্ষিণের বেশকিছু স্থানে অনেক সময় ধরে বৃষ্টি হয়েছে।

এদিকে ১০ জেলায় গতকাল বয়ে গেছে মৃদু শৈত্যপ্রবাহ। সরকার আগেই ঘোষণা করেছিল, কোনো এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ (১৯ জানুয়ারি) শৈত্যপ্রবাহের এলাকা আরও বাড়তে পারে। আর সেই সঙ্গে পাঁচ বিভাগের দু–এক জায়গায় বৃষ্টি হতে পারে। রাতে আরও কমতে পারে তাপমাত্রা। আগামীকাল পর্যন্ত তাপমাত্রা আর বাড়ার সম্ভাবনা কম। অর্থাৎ শীত থাকবে আরও কয়েক দিন।

আজ চট্টগ্রাম, ঢাকা ও রাজশাহী বিভাগের দু–এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গতকাল মধ্যরাত থেকে আজ সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। কোথাও কোথাও তা অব্যাহত থাকতে পারে দুপুর পর্যন্ত। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িকভাবে বিঘ্ন ঘটতে পারে বলে আবহাওয়ার বার্তায় শঙ্কা করা হয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, আজ রাতে তাপমাত্রা আরও কমতে পারে। এতে  আরও বাড়বে শীত। আগামী মঙ্গলবার (২৩ জানুয়ারি) পর্যন্ত এমনটাই চলবে। এরপর তাপমাত্রা একটু বাড়লেও শীত থাকবে মাসজুড়েই।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!