হজের মাধ্যমে হাজিদের ধৈর্যের পরীক্ষাও নেন আল্লাহ তাআলা : আ জ ম নাছির

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ইসলামের পাঁচটি মূলনীতির মধ্যে হজ অন্যতম। প্রত্যেক মুসলমানের কাছে পবিত্র হজ পরম আরাধ্য।

শনিবার (১৮ জুন) দুপুরে হাসনাইন হজ্ব কাফেলার হজ প্রশিক্ষণ কর্মশালা ও সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নগরের একটি কনভেনশ হলে আয়োজনে আ জ ম নাছির বলেন, অনেকেই হজ করার নিয়ত করেন। দেখা যায় হজের জন্য অনেক মুসলমান সকল আয়োজনও সম্পন্ন করেন। কিন্তু আল্লাহর লীলা হজে যাওয়ার আগে হয়ত অনাকাঙ্ক্ষিত উছিলায় তারা হজে যেতে পারছেন না। তাই হাজীদেরকে এসময় পরম ধৈর্য ধারণ করতে হবে। একেবারে পাসপোর্ট গ্রহণ থেকে শুরু করে পবিত্র হজ আদায় পর্যন্ত সকল পদক্ষেপে হাজিদেরকে ধৈর্যের পরিচয় দিতে হবে।

আরও পড়ুন : ভেঙে পড়েছে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের অফিস, দেখতে গেলেন আ জ ম নাছির

তিনি বলেন, সৌদি আরবে পৌঁছেও অনেক হাজীকে দেখা যায় সামান্য কারণে কাফেলা কর্তৃপক্ষের সঙ্গে বাকবিতণ্ডা বা অশোভনীয় আচরণে জড়িয়ে যান। কিন্তু মনে রাখতে হবে হজ আপনার। নেক আমলের সাথে হজ আদায় করাই আপনার লক্ষ্য। আল্লাহ তাআলার মেহমান হয়ে আপনি হজে এসেছেন। এজন্যই পরম করুণাময় আপনাকে নানা ফ্যাসাদে ফেলে ধৈর্যের পরীক্ষা নিচ্ছেন। কোনো কাফেলা কর্তৃপক্ষ ইচ্ছে করে সমস্যা সৃষ্টি করে না। বিগত ২০০০ সাল থেকে হাসনাইন হজ কাফেলা হাজীদেরকে প্রশংসনীয় সেবা দিয়ে যাচ্ছে।

মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অ্যাড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলের সভাপতিত্বে ও অধ্যাপক নঈম কাদেরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ড. গিয়াস উদ্দিন তালুকদার, অধ্যক্ষ মৌলানা আবু সালেহ মোহাম্মদ সলিমুল্লাহ, ড. মোহাম্মদ সোলাইমান, ডা. শেখ মো. শফিউল আযম, হাসনাইন হজ কাফেলার সিইও সৈয়দ মোস্তফা মনিরুদ্দিন, চেয়ারম্যান মো. হাসান নূর চৌধুরী ও মৌলানা মো. শহীদুল আলম।

এসআই/আলাকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!