জুলাইয়ে বন্যার ‘ভয়’

মৌসুমি ভারী বৃষ্টির কারণে চলতি জুলাইয়ে দেশের মধ্যাঞ্চল, উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল, পশ্চিমাঞ্চল ও পার্বত্য অববাহিকায় বন্যা হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২ জুলাই) দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে অধিদপ্তর। এরপর কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়।

বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ও আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন। তিনি বলেন, জুলাই মাসে মৌসুমি ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। অপরদিকে দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, জুলাই মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন বিজলিসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। এছাড়া সারা দেশে তিন থেকে পাঁচদিন বিজলিসহ হালকা বজ্রঝড় হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষায় কিছুটা বেশি থাকতে পারে।

বৃষ্টিপাতের তথ্য দিয়ে আবহাওয়া অফিস জানায়, জুন মাসে সারাদেশে স্বাভাবিক থেকে কম বৃষ্টিপাত হয়েছে। তবে সিলেট ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ৮ জুন দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু কক্সাবাজার উপকূল পর্যন্ত অগ্রসর হয়।

১২ জুন তা সারা দেশে বিস্তার লাভ করে। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ৬, ৮, ১১ ১৪-২০ ২৬ ও ২৮-৩০ জুন চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, ঢাকা, রংপুর এবং খুলনা বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়। এ সময় এ মাসের দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ২৩০ মিলিমিটার তেতুলিয়া জোনে রেকর্ড করা হয় ২২ জুন।

জুনে তাপ প্রবাহের তথ্যে জানানো হয়, ১-৬ জুন বিচ্ছিন্নভাবে দেশে মাঝারি থেকে তীব্র এবং ১৭, ১৮, ২০-২৩ ও ২৫, ২৬ পর্যন্ত মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় রাজশাহীতে ৭ জুন।

এ মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং ০.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। সারা দেশে গড় তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!