জমকালো ‘জয় বাংলা’ কনসার্টে জনস্রোত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্মরণে ‘জয় বাংলা’ কনসার্টে মাতোয়ারা চট্টগ্রাম। রাজধানী ঢাকার বাইরে প্রথমবারের মতো এই জমকালো কনসার্ট অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে। কনসার্টে অংশ নিয়েছে নামকরা ৯টি ব্যান্ডদল। কনসার্ট ঘিরে ছিল তরুণ-তরুণীদের বাঁধভাঙা উচ্ছ্বাস।

বৃহস্পতিবার (৭ মার্চ) বেলা ১২টায় খুলে দেওয়া হয় স্টেডিয়ামের গেট। অবশ্য এর আগেই গেটের বাইরে ভিড় জমাতে থাকে দর্শনার্থীরা। কনসার্ট শুরুর আগেই মাঠে ও গ্যালারিতে প্রবেশ করতে থাকে দর্শনার্থীরা। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ছিল সতর্ক অবস্থানে।

দুপুর ৩টা থেকে শুরু হয় কনসার্ট। শুরুতেই মঞ্চে ওঠে চট্টগ্রামের ব্যান্ড দল তীরন্দাজ। এরপর উঠে কার্নিভাল। তাদের গানে মাতোয়ারা হয়ে উঠে তরুণ-তরুণীরা। গলা মিলিয়ে গাই গানও।

কনসার্ট দেখতে আসা তাজরিন নামে এক তরুণী বলেন, আজকের দিনটি চট্টগ্রামবাসীর জন্য স্মরণীয় হয়ে থাকবে। এবার প্রথমবারের মতো চট্টগ্রামে জয় বাংলা কনসার্ট হচ্ছে। জনপ্রিয় ব্যান্ডদলের গান শুনতে চলে এলাম।

আরও পড়ুন : চট্টগ্রামে প্রথম ‘জয় বাংলা’ কনসার্ট ঘিরে উৎসব

এদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কানায় কানায় পূর্ণ হয়ে উঠে এমএ আজিজ স্টেডিয়াম। স্টেডিয়ামের বাইরে ও কাজির দেউড়ি এলাকার আশপাশে মানুষের ভিড় ছিল চোখের পড়ার মতো। এসময় রাস্তায় যান চলাচলও নিয়ন্ত্রণ করা হয়। থেমে থেমে চলতে দেখা যায় বিভিন্ন যানবাহনকে।

অন্যদিকে কনসার্টে নারী দর্শনার্থীদের জন্য ছিল আলাদা জোন। এছাড়া স্টেডিয়ামের ভেতরেই রাখা হয় খাবার ও পানীয় স্টল।

এবার কনসার্টে অংশ নেওয়া ৯টি ব্যান্ডদল হলো— লালন, ক্রিপটিক ফেইট, নেমেসিস, চিরকুট, মেঘদল, এভয়েড রাফা, কার্নিভাল, তীরন্দাজ ও আর্টসেল।

জানা যায়, ঐতিহাসিক ৭ মার্চের গুরুত্ব ও চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) তত্ত্বাবধানে সেন্টার অব রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’র পক্ষ থেকে এ কনসার্টের আয়োজন করা হয়।

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্মরণে ২০১৫ সাল থেকে ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে আসছে জয় বাংলা কনসার্ট। তবে করোনা মহামারির কারণে ২০২১ ও ২০২২ সালে এ কনসার্টের আয়োজন হয়নি। এবার প্রথম চট্টগ্রামে এ কনসার্টের আয়োজন করা হলো।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!