চট্টগ্রামে প্রথম ‘জয় বাংলা’ কনসার্ট ঘিরে উৎসব

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্মরণে ‘জয় বাংলা’ কনসার্টে মাতবে বন্দর নগরী চট্টগ্রাম। এতে অংশ নিবে দেশের নামকরা ৯টি ব্যান্ড দল। রাজধানী ঢাকার বাইরে প্রথমবারের মতো এই জমকালো কনসার্ট অনুষ্ঠিত হবে নগরের এমএ আজিজ স্টেডিয়ামে। বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুর ৩টা থেকে শুরু হবে এই কনসার্ট। চলবে রাত ১১টা পর্যন্ত।

সরেজমিন এমএ আজিজ স্টেডিয়ামে গিয়ে দেখা যায়, জয়বাংলা কনসার্ট ঘিরে চলছে বিশাল কর্মযজ্ঞ। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সবাই। মঞ্চ তৈরির কাজ প্রায় শেষ। নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। নারীদেরও জন্য পৃথকভাবে কনসার্ট দেখার সুযোগ রাখা হয়েছে।

এদিকে আজ (৬ মার্চ) বিকেল ৪টায় কনসার্টের ভেন্যু এমএ আজিজ স্টেডিয়াম পরিদর্শনে আসেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ডাক, টেলিযোগযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

জানা যায়, ঐতিহাসিক ৭ মার্চের গুরুত্ব ও চেতনা নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) তত্ত্বাবধানে সেন্টার অব রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’ পক্ষ থেকে এ কনসার্টের আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ স্মরণে ২০১৫ সাল থেকে ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে আসছে জয় বাংলা কনসার্ট। তবে করোনা মহামারির কারণে ২০২১ ও ২০২২ সালে এই কনসার্টের আয়োজন হয়নি। এবার এই কনসার্টের আয়োজন করা হয়েছে চট্টগ্রামে।

আরও পড়ুন : জয়বাংলা কনসার্ট ঘিরে সিএমপির ১১ নির্দেশনা

কনসার্টে গান পরিবেশন করবে— লালন, ক্রিপটিক ফেইট, নেমেসিস, চিরকুট, মেঘদল, এভয়েড রাফা, কার্নিভাল, তীরন্দাজ ও আর্টসেল।

এদিকে কনসার্ট নির্বিঘ্নভাবে সম্পন্ন করতে নেওয়া হয়েছে সবধরনের প্রস্তুতি। কনসার্ট ঘিরে তরুণ-তরুণী ও সংগীতপ্রেমীদের মাঝে সৃষ্টি হয়েছে ব্যাপক উচ্ছ্বাস।

জাহেদ নামে এক তরুণ বলেন, এই কনসার্ট দেখার অনেক আগ্রহ। চট্টগ্রামে এই আয়োজন প্রথম। আগে ঢাকায় হতো। এবার চট্টগ্রামে একসঙ্গে নামকরা ব্যান্ডদলের গান শোনার সুযোগ মিস করতে চাই না।

আয়োজকরা জানান, ইয়াং বাংলার ওয়েবসাইট বা ফেসবুক পেজ থেকে অনলাইনে নিবন্ধনকারী দর্শকরা এ আয়োজন উপভোগ করতে পারবেন। বৃহস্পতিবার বেলা ১২টায় খুলে দেওয়া হবে স্টেডিয়ামের গেট।

আওয়ামী লীগের ওয়েব টিমের সমন্বয়ক তন্ময় আহমেদ জানান, প্রচুর আবেদন ছিল চট্টগ্রামে এ কনসার্টের আয়োজনের। এবার চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে জয় বাংলা কনসার্ট। ইতোমধ্যে সব প্রস্তুতি প্রায় সম্পন্ন।অনলাইনে নিবন্ধনকারী দর্শকরাই এ কনসার্ট উপভোগ করতে পারবেন।

এদিকে রোববার (৩ মার্চ) এক বিজ্ঞপ্তিতে ‘জয়বাংলা কনসার্ট’ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্নের লক্ষ্যে ১১ নির্দেশনা দিয়েছে সিএমপি। এসব নির্দেশনা অনুসরণের জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে সিএমপি।

অন্যদিকে জয় বাংলা কনসার্ট উপলক্ষে আজ (৬ মার্চ) সিএমপির ট্রাফিক–দক্ষিণ বিভাগ বিশেষ ট্রাফিক পুলিশি ব্যবস্থা নিয়েছে এবং পাঁচ নির্দেশনা অনুসরণ করতে সর্বসাধারণকে অনুরোধ করেছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!