চলে গেলেন বাপ্পি লাহিড়িও, শোক কাটছেই না ভারতের সংগীতাঙ্গনের

ভারতীয় সংগীতাঙ্গনে শোক যেন কাটছেই না। লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুর শোক শেষ না হতেই আরও এক জ্বলজ্বলে নক্ষত্রের পতন হলো। এবার এলো উপমহাদেশের আরেক প্রখ্যাত সংগীতশিল্পী বাপ্পি লাহিড়ির মৃত্যু।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দিবাগত রাতে মুম্বাইয়ের ক্রিটিকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাপ্পি লাহিড়ি। তিনি ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)’ রোগে আক্রান্ত হয়ে মারা যান বলে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়।

গতবছর এপ্রিলে করোনায় আক্রান্ত হয়ে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাপ্পি। কিছুদিন চিকিৎসা নেওয়ার পর সুস্থ হয়ে বাড়িও ফেরেন তিনি। পরে চলতি বছরের জানুয়ারিতে তাকে আরও একবার হাসপাতালে ভর্তি করা হয়।

আরও পড়ুন: থেমে গেল শত কালজয়ী গানের কণ্ঠ

সেখান থেকে সোমবার তাকে বাড়িতে নিয়ে যাওয়া হয়। কিন্তু মঙ্গলবার অবস্থার অবনতি হলে পুনরায় তাকে ক্রিটিকেয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার বয়স হয়েছিল ৬৯ বছর।

১৯৫২ সালের ২৭ নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় শাস্ত্রীয় সঙ্গীতে সমৃদ্ধ এক পরিবারে জন্ম বাপ্পি লাহিড়ি। অসংখ্য বাংলা ও হিন্দি চলচ্চিত্রের গানে কণ্ঠ দেওয়া বাপ্পি লাহিড়ি একাধারে ছিলেন গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক।

সংগীতাঙ্গনে বাপ্পি-দা নামেও সমধিক পরিচিত এ গুণী শিল্পী বাংলা গানেও সমানভাবে জনপ্রিয়। একাধিকবার বাংলাদেশ সফর এবং বাংলা চলচিত্রে প্লে-ব্যাকও করেন বাপ্পি লাহিড়ি।

এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!