চট্টগ্রামে হঠাৎ বেকার জেলেরা, নিম্নচাপের বৃষ্টি যেন মরার ওপর খাঁড়ার ঘা

সাগরে গভীর নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম নগরে সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিসহ আকাশ মেঘলা রয়েছে। নিম্নচাপটি বর্তমানে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানায়, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় এবং সমুদ্র বন্দরসমূহে ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ বজলুল রশিদ বলেন, নিম্নচাপের কারণে আগামী শুক্রবার ও শনিবার হালকা থেকে ভারী বৃষ্টি (৪০-৮০ মিলিমিটার) হতে পারে। তবে শনিবার বিকেলের দিকে মেঘ কমে যেতে পারে। নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রামকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন : বঙ্গোপসাগরে নিম্নচাপ, সতর্ক সংকেত

আবহাওয়া বুলেটিনে বলা হয়েছে, গভীর নিম্নচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। নিম্নচাপটি গতকাল মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৯৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ঘনীভূত হতে পারে।

এদিকে আজ সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে কর্মজীবী ও অফিসগামী মানুষেরা দুর্ভোগে পড়েছেন। দুর্ভোগ বেড়েছে দিনমজুরসহ নিম্নবিত্তদের।

নগরে সাধারণ মানুষের চলাচল কম হওয়ায় অন্যান্য দিনের তুলনায় আয় কিছু কমেছে রিকশাচালকদের।

নগরের কাজির দেউড়ি মোড়ে যাত্রীর অপেক্ষায় থাকা রিকশাচালক আবদুল কাদের বলেন, আজ অন্যান্য দিনের তুলনায় যাত্রী কম। তাই আয় বেশি হয়নি। তবে যা হয়েছে তা দিয়ে কোনোরকম চলতে হবে।

অন্যদিকে সাগর উত্তাল হওয়ার কারণ জেলেরা মাছ ধরতে গভীর সমুদ্রে যেতে পারেনি। তারা দিনভর অলস সময় পার করেছেন।

জানা যায়, নগরের পতেঙ্গা, মুসলিমাবাদ,আকমল আলী ও কাট্টলী সাগরপাড়ের জেলেরা মাছ ধরার নৌযান নিয়ে কূলে ফিরেছে।

মুসলিমাবাদ এলাকার জেলে লিটন দাশ বলেন, নিম্নচাপের কারণে সাগর উত্তাল হয়ে উঠেছে। সাগরে যেতে না পেরে দিনভর অলস সময় পার করেছি। নিম্নচাপ কেটে গেলে মাছ ধরতে যাব।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!