চট্টগ্রামে শীতের শুরুতেই বাহারি পিঠা বেচার ধুম, দাম বেশি

পিঠা খেতে কার না ভালো লাগে। শীত আসতেই শুরু হয়েছে নগরজুড়ে পিঠা বিক্রি। রাজপথ থেকে অলিগলিতে সকাল-সন্ধ্যা বাহারি পিঠার পসরা সাজিয়ে বসছেন বিক্রেতারা।

সরেজমিন নগরের কাজির দেউড়ি, জামালখান, ওয়াসা, চকবাজার ও জিইসি এলাকা রাস্তা ও ফুটপাতে দেখা গেছে পিঠা বিক্রির দৃশ্য।

এসব এলাকা ঘুরে দেখা যায়, ক্রেতারা সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে পিঠা কিনছেন। কেউ নিয়ে যাচ্ছেন বাসায়। আবার কেউ দাঁড়িয়ে খাচ্ছেন। এক চুলায় ভাপাপিঠা, অন্যটিতে চিতই, আবার কোনোটিতে ডিম বা অন্য কোনো পিঠা। হরেক রকম ভর্তা দিয়ে বিক্রি হচ্ছে চিতই পিঠা। বরাপিঠা, পাটিসাপটাসহ পাঁচ থেকে সাত ধরনের পিঠা তৈরি করা হচ্ছে।

বিক্রেতারা জানান, নারিকেল ও গুড়ের দাম বাড়ায় বেড়েছে পিঠার দাম। এ কারণে আগের চেয়ে কিছুটা কমেছে বিক্রিও। তবে শীত বাড়লে বিক্রি বাড়বে বলে আশা করছেন মৌসুমি ব্যবসায়ীরা।

নগরের কাজির দেউড়ি এলাকায় ৬ বছর ধরে পিঠা বিক্রি করছেন কুড়িগ্রামের বাসিন্দা রাসেল। তিনি বলেন, গেল বছর প্রতিদিন ১০ কেজি চালের ভাপা পিঠা বিক্রি করেছি। কিন্তু এবার প্রতিদিন ৬ কেজি বিক্রি হচ্ছে প্রতিদিন। দিনে ১৫০০-১৬০০ টাকা আয় হচ্ছে ৷ কিন্তু গতবার আড়াই থেকে তিন হাজার টাকা আয় হয়েছিল।

বিক্রি কম প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, নারিকেল, গুড়, চাল সবকিছুর দাম বেড়েছে। আগে পিঠা বিক্রি করতাম ৫-১০ টাকা। আর এখন বিক্রি করতে হচ্ছে ১৫ টাকায়। পিঠার দাম বাড়ায় মানুষ আগের তুলনায় কম খাচ্ছে।

এদিকে খেজুরের রস দিয়েও ভাপা পিঠা বিক্রি হচ্ছে নগরের কয়েকটি স্থানে। বেশিরভাগ জায়গায় প্রতি পিস ভাপা পিঠা বিক্রি হচ্ছে ১৫ টাকা। আর খেজুরের রসসহ প্রতি পিস ভাপা পিঠার দাম ২০ টাকায়।

ওয়াসা এলাকায় ভাপা পিঠা বানাতে ব্যস্ত রংপুরের জসিম। তিনি বলেন, প্রতিবছর শীত মৌসুমে পিঠা বিক্রি করি। অন্য সময় বাড়িতে কৃষি কাজ করি। তবে এবার এখনও পিঠা বিক্রি জমেনি। শীত বাড়লে বিক্রি বাড়বে।

কাজির দেউড়ি এলাকায় পিঠা খেতে আসা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মো. ইমন বলেন, বাসায়ও ভাপা পিঠা বানানো হয়। তবে একটু দেরিতে। যেহেতু শীত আসছে তাই শুরুর দিকে খাওয়ার একটা আনন্দ আছে। তবে এখন পিঠার দাম আগের চেয়ে বেশি। প্রতি পিস পিঠা বিক্রি হচ্ছে ১৫ টাকায়।

আরেক ক্রেতা সাকিব হোসেন বলেন, প্রতিবছর শীত এলে ভাপা পিঠা খাওয়া হয়। এবারও খেতে চলে এলাম। শীত বাড়লে পিঠার স্বাদও যেন বাড়ে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!