চট্টগ্রামে শত গরুর মেলায় ‘পাকড়া গিড়’

নানা আয়োজনে পর্দা নামল ক্যাটেল এক্সপো-২০২৩। দ্বিতীয়বারের মতো এ আয়োজন শুক্রবার (৬ জানুয়ারি) নগরের কাজির দেউড়ি আউটার স্টেডিয়ামে হয়।

এবারের মেলায় চট্টগ্রামের বিভিন্ন স্থান থেকে আসেন এগ্রো ফার্মের মালিকেরা। দুপুর গড়াতেই শুরু হয় মেলার মূল আকর্ষণ। ৩টা বাজতেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় আউটার স্টেডিয়াম মাঠ। মেলায় ৩৮টি এগ্রো ফার্মের ১০০টি মোটাতাজা গরু প্রদর্শিত হয়।

এর আগে মেলার উদ্বোধন করেন বেসরকারি টেলিভিশন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। গরু প্রদর্শনী শেষে মেলায় আসেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেন, এ ধরনের মেলা খুবই জরুরি। আমাদের দেশে যেসব শিক্ষিত বেকার রয়েছে তারা বেকারত্ব থেকে মুক্তি পাবে।

এর আগে সকালের পর্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সাইন্স বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. এএসএম লুৎফুল এহসান।

মেলার স্বেচ্ছাসেবক ইয়াসির রাফা আলোকিত চট্টগ্রামকে বলেন, মেলায় স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে ভালো লাগছে। এটা অন্যরকম এক অভিজ্ঞতা।

মেলায় আসা দর্শনার্থী পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সাফিনাতুন জাহান বলেন, এ ধরনের ব্যতিক্রমী মেলা আর কোথাও হয় কিনা জানি না। এই মেলায় আমি প্রথম এসেছি।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী শাফিন বলেন, এ ধরনের মেলা নিয়মিত হলে যারা নতুন উদ্যোক্তা আছে বা ফার্ম করার চিন্তাভাবনা করছে তারা উৎসাহিত হবে।

মেলায় গ্রিন হারভেস্ট এগ্রো এসএনএম এগ্রো, ব্রাদার্স এগ্রো ফার্ম, এমএস বিসমিল্লাহ এগ্রো, গাউছিয়া এগ্রো, এশিয়ান এগ্রো, রুস্তম এগ্রো, এজেড এগ্রো এন্ড ট্রেডিংস, এএনএফএল এগ্রো, সাজেদা এগ্রো, সাংগু ফার্ম এন্ড এপ্রোভেট প্রা. লি., রহমান ক্যাটেল ফার্মসহ ২৯টি এগ্রো স্টলে গরু প্রদর্শিত হয়।

বোস্টন বিডি এগ্রো ফার্মের মালিক ফয়সাল আলোকিত চট্টগ্রামকে বলেন, মেলায় একটি গরু নিয়ে এসেছি। এটি পাকড়া গিড় প্রজাতির। এটি শুধু মেলায় না, পুরো চট্টগ্রামে এই প্রজাতির গরু আর কারো কাছে আছে কিনা জানি না।

তিনি বলেন, আমাদের মূল ফার্ম রাঙামাটিতে। এখানে পাহাড়তলীতে আমাদের ফার্ম রয়েছে। দেশি-বিদেশি নানা প্রজাতির গরু, ছাগল, ভেড়া, হাঁস রয়েছে। এমন মেলা যদি নিয়মিত হয় তাহলে আমাদের যেসব শিক্ষিত বেকার রয়েছে তাদের সংখ্যা কমে যাবে। আমাদের বিদেশি গরুর ওপর নির্ভরশীল হতে হবে না। দেশীয় গরু আমাদের দেশে মাংসের চাহিদা পূরণ করবে।

এদিকে সন্ধ্যায় শুরু হয় সাংস্কৃতিক সন্ধ্যা। সন্ধ্যার শুরুতেই আসেন জনপ্রিয় বাইক স্ট্যান্ট রাইডার আর এস ফাহিম চৌধুরী। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে জনপ্রিয় কন্টেন্ট ক্রিয়েটর চিটাইংগা বুলেট স্টেজে উঠলে বাড়তি উন্মাদনায় মেতে ওঠে দর্শনার্থীরা।

এবারের ক্যাটেল এক্সপোর বিশেষ আকর্ষণ ছিল জনপ্রিয় ব্যান্ডদল শিরোনামহীনের গান। পুরো আউটার স্টেডিয়াম ছিল জমজমাট।

মেলার অন্যান্য আয়োজনে ছিল দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির বর্ণিল উপস্থাপনা, ক্যাটেল ফ্যাশন শো এবং বরেণ্য অতিথিদের সম্মাননা প্রদান।

আয়োজনে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. দোলোয়ার হোসাইন, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রু সভাপতি এম মাহবুবুল আলম, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি সভাপতি খলিলুর রহমান, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার ও এশিয়ান গ্রুপের এমডি এমএ ছালাম, এসিআই এগ্রিবিজনেজের প্রেসিডেন্ট ড. আনসারী, নাহার এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্রিডার ফার্মার্স এসোসিয়েশন সভাপতি মো. রাকিবুর রহমান (টুটুল)।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!