চট্টগ্রামে পাকিস্তানের জার্সি গায়ে দিয়ে শহীদ মিনারে যুবকের তাণ্ডব

মিরসরাইয়ে পাকিস্তানের জার্সি গায়ে শহীদ মিনার ভাঙচুরের অভিযোগে মো. আব্দুর রহিম প্রকাশ হৃদয় (২২) নামে এক যুবককে আটক করেছে পুলিশ।

রোববার (১৭ ডিসেম্বর) বিকেলে বামনসুন্দর বাজার তাকে আটক করা হয়। এর আগে ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

আটক আব্দুর রহিম কাটাছরা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বামন সুন্দর এলাকার ইমন আলী বলি বাড়ির অলি উল্ল্যাহ প্রকাশ শাহাব মিয়ার ছেলে।

জানা গেছে, শনিবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসে বামন সুন্দর এফএ উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান। দুপুরে কেউ না থাকার সুযোগে আব্দুর রহিম প্রকাশ হৃদয় পাকিস্তানের জার্সি গায়ে এবং জুতা পায়ে শহীদ মিনারে উঠে ফুলগুলো ফেলে দেয় এবং হাতে থাকা একটি কাঠ দিয়ে শহীদ মিনার ভাঙচুরের চেষ্টা চালায়।

আরও পড়ুন : চট্টগ্রামে শহীদ মিনারে ছাত্র ইউনিয়ন নেতাকর্মীদের পেটাল যুবলীগ

সামাজিক যোগাযোগমাধ্যমে অপু ইসলাম নামে এক যুবকের ফেসবুক ভিডিওতে দেখা যায়, মো. আব্দুর রহিম প্রকাশ হৃদয় পাকিস্তানের জার্সি গায়ে এবং জুতা পরে শহীদ মিনার ভাঙচুর করে। তখন অজ্ঞাত এক যুবক বলে তোমার এ দেশে থাকার অধিকার নাই।
এরপর হৃদয় বলে, আমার জন্মনিবন্ধন আছে, আইডি কার্ড আছে, অবশ্যই আমার এ দেশে থাকার অধিকার আছে। এটা আমার ব্যক্তি স্বাধীনতা। সরকার হস্তক্ষেপ করলে করুক। আমার স্বাধীনতা আছে বলে আমি পাকিস্তানের জার্সি গায়ে দিতেছি। তুমি সংবিধান মেনে থাকলে ওই সংবিধানে বিজয় দিবসে পাকিস্তানের জার্সি গায়ে দেওয়া যাবে না এমন কোনো রেফারেন্স আছে কিনা? আমি আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ কর্মী বুঝি না, আমি স্বাধীনতার কর্মী। আমার কথা হচ্ছে দেশ এবং ক্রীড়া আলাদা। আমি পাকিস্তানের ক্রিকেটকে ভালোবাসি তাই এই জার্সি গায়ে দিয়েছি। আজকে ১৬ ডিসেম্বর ওটা আমার মাথায় ছিল না।

এ ঘটনার নিন্দা জানিয়ে আমরা মুক্তিযোদ্ধার সন্তান কাটাছড়া ইউনিয়নের সাধারণ সম্পাদক নাফিজ মো. রুবাইয়াত বলেন, বিজয় দিবসে বামন সুন্দর এফএ উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে বিভিন্ন সামাজিক সংগঠন শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। দুপুরের দিকে হঠাৎ মো. আব্দুর রহিম পাকিস্তানের জার্সি গায়ে এবং জুতা পায়ে শহীদ মিনারে উঠে ফুলগুলো ফেলে দিয়ে ভাঙচুর করে। এ ঘটনায় আমি নিজে বাদী হয়ে থানায় মামলার প্রস্তুতি নিচ্ছি।

যোগাযোগ করা হলে জোরারগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল্লাহ আল হারুন আলোকিত চট্টগ্রামকে বলেন, আজ বিকেলে অভিযুক্ত আব্দুর রহিমকে কাটাছরা ইউনিয়নের বামনসুন্দর বাজার থেকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতায় আইনে মামলার প্রস্তুতি চলছে। আগামীকাল সোমবার সকালে তাকে আদালতে পাঠানো হবে।

এএ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!