চট্টগ্রামে নৈসর্গিক সৌন্দর্যের মাঝে অমর একুশের বইমেলায় বাড়ছে স্টল

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে চট্টগ্রামে পর্দা উঠছে সিটি করপোরেশন আয়োজিত অমর একুশে বইমেলার। এবার মেলায় গতবারের চেয়ে বেড়েছে স্টলের সংখ্যা। সিআরবির শিরীষতলায় ৪৩ হাজার বর্গফুটের সুবিশাল আয়তনের মাঠজুড়ে মোট স্টল সংখ্যা ১৫৫টি। যা গতবারের তুলনায় ১৫টি বেশি। মাসব্যাপী এ মেলা চলবে ২ মার্চ পর্যন্ত।

বুধবার (৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টায় সিআরবিতে আয়োজিত সংবাদ সম্মেলন এসব তথ্য জানান সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। আগামী ৯ ফেব্রুয়ারি (শুক্রবার) বিকেল ৫টায় বইমেলার উদ্বোধন করা হবে।

মেয়র বলেন, আমরা আশা করছি এবারের বইমেলা অন্যান্যবারের চেয়ে অনেক বেশি লেখক-পাঠক সমাগমে ভরপুর হয়ে উঠবে। কারণ আপনারা জানেন সিআরবি চট্টগ্রামের অপরূপ নৈসর্গিক একটি জায়গা। শত বছরের বৃক্ষরাজির ছায়ায় ঘেরা, ফুলের সুশোভিত এবং পাখির কুজনে ভরপুর নির্জন কোলাহলমুক্ত এমন একটি এলাকায় লেখক-পাঠকের মেলবন্ধনে বইমেলা সমৃদ্ধ হয়ে উঠবে, প্রাণ ফিরে পাবে। বইমেলাসহ যে কোনো শিল্প-সংস্কৃতিধর্মী অনুষ্ঠানের জন্য এমন স্থান খুবই উপযোগী।

বারবার কেন মেলার জায়গা পরিবর্তন হয় সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরা আশাবাদী এখন থেকে বইমেলা সিআরবিতে করতে পারবো।

আরও পড়ুন : চট্টগ্রামে বইমেলায় দেশসেরা ৭৫ প্রকাশনী সংস্থা

মেয়র বলেন, প্রতিবারের মতো এবারও মেলা প্রাঙ্গণে থাকছে দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু কর্নার, লেখক আড্ডাসহ নারী কর্নার এবং ওয়াইফাই জোন।

এছাড়া নিরাপত্তায় পুরো মেলা প্রাঙ্গণ সিসিটিভি নেটওয়ার্কের আওতাভুক্ত এবং কার্যালয়ে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত আসন থাকবে।

তিনি বলেন, প্রতিবারের মতো এবারও মেলায় থাকছে নতুন বইয়ের মোড়ক উন্মোচন মঞ্চ ও সেলফি কর্নার। এছাড়া নতুন প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস তুলে ধরার জন্য ৫২’র ভাষা আন্দোলন ও স্বাধীনতার আন্দোলনের ওপর প্রদর্শনীর ব্যবস্থা রাখা হয়েছে।

মেলায় ১৫৫টি স্টলের মধ্যে ডাবল স্টল ৭৮টি এবং সিঙ্গেল স্টল ৭৭টি। ঢাকা এবং চট্টগ্রামসহ মোট ৯২টি প্রকাশনা সংস্থা মেলায় অংশ নিচ্ছে।

মেলা চলবে প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৯টা এবং ছুটির দিন সকাল ১০টা থেকে রাত ১টা পর্যন্ত। সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে এ বইমেলা।

এদিকে সরেজমিনে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, বইমেলাকে সাজিয়ে তুলতে শেষ মুহূর্তের কাজে ব্যস্ত সময় পার করছেন আয়োজকরা। অধিকাংশ স্টল নির্মাণের কাজ চলছে জোরেশোরে।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!