চট্টগ্রামে দুদক কর্তার মৃত্যুর ঘটনায় মামলা, ফেঁসে যাচ্ছে সেই কথিত যুবলীগ নেতা জসিম

চট্টগ্রামে চান্দগাঁও থানা হেফাজতে দুদকের সাবেক উপপরিচালক সৈয়দ মো. শহিদুল্লাহর প্রাণ হারানোর ঘটনায় মামলা হয়েছে। চান্দগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) খায়রুল ইসলামসহ নয়জনের বিরুদ্ধে মামলা করেছেন শহিদুল্লাহর স্ত্রী ফৌজিয়া আনোয়ার।

সোমবার (১৬ অক্টোবর) চট্টগ্রাম মহানগর দায়রা জজ ড. বেগম জেবুন্নেছার আদালতে এ মামলা করেন তিনি।

এদিকে আদালত মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের দায়িত্ব দিয়েছেন বলে নিশ্চিত করেছেন সিনিয়র আইনজীবী রেজাউল করিম চৌধুরী।

মামলার অন্য আসামিরা হলেন— চান্দগাঁও থানার এএসআই মো. ইউসুফ আলী, এএসআই সোহেল রানা, পরিদর্শক (তদন্ত) মো. মবিনুল হক, শহীদুল্লাহর প্রতিবেশী এসএম আসাদুজ্জামান, কথিত যুবলীগ নেতা জসিম উদ্দীন, মো. লিটন, রনি আক্তার তানিয়া ও কলি আক্তার।

মামলার অভিযোগে অভিযুক্তদের পারস্পরিক যোগসাজশে এই অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনা ঘটেছে বলে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন : চট্টগ্রামে থানা হেফাজতে প্রাণ হারানো সেই দুদক কর্মকর্তার বিরুদ্ধে মামলা তুলে নিতে চান তানিয়া

অভিযোগে আরও বলা হয়, আদালতের সেই বেঞ্চ সহকারী মো. হারুন উর রশিদের সমন লুকিয়ে রাখা ও গ্রেপ্তারি পরোয়ানা বাণিজ্য এ ঘটনার জন্য দায়ী। এছাড়া বাড়ির সামনে থেকে পুলিশ সদস্যদের দ্বারা হেনস্তার শিকার হন সাবেক দুদক কর্তা শহিদুল্লাহ। তবে গ্রেপ্তার করে থানায় নিয়ে যাওয়ার পর তার ভাই ও বেশ কয়েকজন আত্মীয়-স্বজন থানায় যান। এসময় তারা শহিদুল্লাহর জন্য ওষুধ নিয়ে যান। কারণ তিনি হৃদরোগী, বাইপাস করা; ডায়াবেটিস ও শ্বাসকষ্টে ভুগছিলেন।

কিন্তু থানার কর্তব্যরত পুলিশ সদস্যরা শহিদুল্লাহকে সহযোগিতা করেননি। বরং ওসির কক্ষে তাকে হেনস্তা করে মৃত্যুর দিকে ধাবিত করেন। এছাড়া গ্রেপ্তারি পরোয়ানায় তাকে গ্রেপ্তার করা হলেও তিনি অসুস্থ হয়ে যাওয়ার পর আত্মীয়দের কাছে থানা থেকে হস্তান্তর করে পুলিশ। ওই সময় হাসপাতালে নিয়ে যায়নি কোনো পুলিশ সদস্য— অভিযোগে উল্লেখ করা হয়।

এদিকে আইনজ্ঞরা বলছেন, গ্রেপ্তারি পরোয়ানার আসামি গ্রেপ্তারের পর সব দায়-দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর।

অপরদিকে যোগাযোগ করা হলে নগর গোয়েন্দা পুলিশের উত্তর জোনের উপকমিশনার নিহাদ আদনান তাইয়ান আলোকিত চট্টগ্রামকে বলেন, থানা হেফাজতে সাবেক দুদক কর্মকর্তার মৃত্যুর ঘটনায় তদন্তের জন্য আরও ১০দিন সময় চেয়েছি। সুষ্ঠু তদন্ত সাপেক্ষে রিপোর্ট জমা দেওয়া হবে।

এর আগে এ ঘটনায় নগর গোয়েন্দা পুলিশের উত্তর জোনের উপকমিশনার নিহাদ আদনান তাইয়ানকে প্রধান করে এক সদস্যর তদন্ত কমিটি করা হয়। এসময় তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছিল।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!