চট্টগ্রামে অস্ত্র মামলায় একজনের সাজা, খালাস পেল ৪

অস্ত্র ও কার্তুজ রাখার পৃথক অপরাধে এক পলাতক আসামিকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। তবে একইসঙ্গে দুটি অপরাধের সাজা খাটতে হবে সর্বোচ্চ ১০ বছর। অন্যদিকে এজাহাভুক্ত চারজনকে খালাস দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ ও চট্টগ্রামের স্পেশাল ট্রাইব্যুনাল-৮ এর বিচারক শরীফুল আলম ভূঁঞা এ রায় ঘেষণা করেন।
কারাদণ্ডপ্রাপ্ত আসামি হলেন পটিয়া উপজেলার পূর্ব মনসা মোশাররফ বলীর বাড়ির মৃত জালাল আহম্মদের ছেলে মো. সরোয়ার উদ্দীন মুন্না। খালাসপ্রাপ্তরা হলেন- আব্দুস ছাত্তার প্রকাশ ছাত্তার শাহ, মকবুল, আলী আজগর প্রকাশ জিয়া ও জাহাঙ্গীর। রায় ঘোষণার সময় আব্দুস ছাত্তার আদালতে উপস্থিত থাকলেও বাকিরা অনুপস্থিত ছিলেন।

আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ আলোকিত চট্টগ্রামকে বলেন, খুলশি থানার অস্ত্র মামলার এজহাভুক্ত এক আসামিকে ১৭ বছরের সশ্রম কারাদণ্ড ও চারজনকে খালাস দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত আসামিকে অস্ত্র রাখার দায়ে ১০ বছর এবং কার্তুজ রাখার দায়ে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। কারাদণ্ড দুটি একসঙ্গে চলবে।

জানা গেছে, কারাদণ্ড দুটি একসঙ্গে চলার সুবাদে অস্ত্র রাখার দায়ে সর্বোচ্চ ১০ বছরের সাজা খাটার মধ্যেই কার্তুজ রাখার সাত বছরের সাজা হয়ে যাবে। এতে আসামির সর্বোচ্চ ১০ বছরই সাজা খাটতে হবে।

আদালত সূত্রে জানা যায়, ২০০৯ সালে ৭ এপ্রিল খুলশি থানাধীন জনতা কলোনি হাউজিং কোয়ার্টারের টিনসেড বাসা থেকে একটি দেশি এলজি, দুটি কাঠের দেশি এলজি, ১১টি কার্তুজ ও ২টি রাইফেলের গুলি উদ্ধারের ঘটনায় ৫ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়। একই বছরের ২ নভেম্বর ৫ জনের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

আরএস/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!