চট্টগ্রামের ভুয়া ফিজিওথেরাপিস্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

বিভিন্ন বাতব্যথা, প্যারালাইসিস, স্ট্রোকজনিত হ্যামিপ্লেজিয়া, বয়সজনিত ও হাড় ক্ষয়জনিত ব্যথা ও শারীরিকভাবে অক্ষম, জিবিএস, স্পাইনাল কর্ড ইনজুরি, আঘাত ও স্পোর্টস ইনজুরিজনিত সমস্যায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় ফিজিওথেরাপি খুব জরুরি। এসব রোগীর জন্য অনেকক্ষেত্রে ফিজিওথেরাপি একমাত্র চিকিৎসা হিসেবে বিবেচিত।

চট্টগ্রাম প্রেসক্লাবের এস রহমান হলে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উপলক্ষে আয়োজিত সভায় বক্তারা এসব কথা বলেন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) এ আয়োজন করে বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশন (বিপিএ) চট্টগ্রাম বিভাগ।

বক্তারা বলেন, বন্দর নগরী চট্টগ্রামে বিভিন্ন হাসপাতালসহ ২০০টিরও বেশি ফিজিওথেরাপি সেন্টার রয়েছে। তবে সবমিলিয়ে ইন্টার্নশিপসহ পাঁচ বছর মেয়াদের ব্যচেলর অব সাইন্স ইন ফিজিওথেরাপি (বিপিটি) ডিগ্রিধারী ফিজিওথেরাপিস্ট রয়েছেন কেবল ৩০ জন। তাই অনেক ফিজিওথেরাপি সেন্টারে ভুয়া ফিজিওথেরাপিস্ট দিয়ে চলছে অপচিকিৎসা। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন রোগীরা।

আরও পড়ুন : বিশ্ব ফিজিওথেরাপি দিবসে চট্টগ্রামে নানা আয়োজন শুক্রবার

বক্তারা আরও বলেন, অনেক ফিজিওথেরাপি সেন্টারেই বাংলাদেশ রিহ্যাবিলিটেশন কাউন্সিল আইন-২০১৮ এর নির্দেশনা মানা হচ্ছে না। অনেক সেন্টারে ডিপ্লোমা পাস করে বিপিটি লিখে পরিচয় গোপন করে নামের আগে ফিজিও লিখে রোগীদের চিকিৎসা ও পরামর্শ দিচ্ছেন। আবার বিপিটি (ইন কোর্স) লিখে পরিচয় গোপন করছেন। এতে বাংলাদেশ রিহ্যাবিলিটেশন আইনের ধারা ২১ লঙ্ঘন হচ্ছে। অনেকে শিক্ষাগত যোগ্যতা ছাড়াই রোগীদের ফিজিওথেরাপি চিকিৎসা দিচ্ছেন। যা আইনত দণ্ডনীয় অপরাধ। এসব ভুয়া ফিজিওথেরাপিস্টের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান বক্তারা।

বিপিএ চট্রগ্রাম বিভাগের আহ্বায়ক ডা. মো. কামরুজ্জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি সালাউদ্দিন মো. রেজা। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক এবং লেখক-গবেষক খনরঞ্জন রায়।

অতিথি ছিলেন চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরের পরিচালক প্রফেসর ড. বশির আহমেদ, রোটারি ডিস্ট্রিক্ট গভর্নর পিপি মো. রেজাউল করিম, পিপি রাশেদুল আমিন, রোটারি ক্লাব অব চিটাগং সাগরিকার প্রেসিডেন্ট মো. আজিজুল ইসলাম বাবুল এবং সিপিআরসি’র পরিচালক এমএ জলিল।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিআরপি চট্টগ্রামের সিএম ডা. খলিলুর রহমান, ফিজিওথেরাপিস্ট ডা. কামরুল হাসান, ডা. সাদেকুর রহমান, ডা. জাহেদুল ইসলাম, ডা. প্রাঞ্জল বড়ুয়া, ডা. মনির, ডা. সুজন, ডা. শিমুল, ডা. ইমরান, ডা. তাসলিমা ও ডা. রফিক।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!