চট্টগ্রামের বাজারে ইলিশ প্রচুর, দাম নাগালের বাইরে

চট্টগ্রামের বাজারে পাওয়া যাচ্ছে ছোট-বড় সব সাইজের ইলিশ। তবে সব ক্রেতাই মাছের রাজা ইলিশের স্বাদ নিতে পারছে না। কারণ দাম যে আকাশছোঁয়া!

সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে এখনও ইলিশ। দাম বেশি হওয়ায় বাঙালির প্রিয় মাছ ইলিশ বেচাকেনাও জমে উঠেনি। বাজারে ক্রেতারা এসে দাম জিজ্ঞেস করে ইলিশ না কিনেই চলে যাচ্ছেন।

এর আগে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে সাগরে জেলেদের জালে ধরা পড়ছে ইলিশ। ট্রলারবোঝাই মাছ নিয়ে ফিশারি ঘাটে ফিরছেন জেলেরা। তবে সরবরাহ বাড়লেও দাম কমেনি।

মাছ বিক্রেতারা জানান, নিষেধাজ্ঞা ওঠার পর সমুদ্রে মাছ ধরা শুরু হয়েছে। মাছ নিয়ে ফিরতে শুরু করেছে জেলেরা। সাগরে আরও বেশি ইলিশ ধরা পড়লে দামও কমতে শুরু করবে।

আরও পড়ুন : চট্টগ্রামে আড়াই টন পলিথিন ফেলে পালিয়ে গেল ব্যবসায়ীরা!

সরেজমিন নগরের চকবাজার ও সাবএরিয়া বাজার ঘুরে দেখা গেছে, প্রায় মাছের দোকানে বিভিন্ন সাইজের ইলিশ সাজানো রয়েছে। ১ কেজি ওজনের ইলিশ মাছের দাম ১ হাজার ২শ টাকা, ২ কেজি ওজনের ২ হাজার ২শ টাকা, দেড় কেজি বা তার চেয়ে বেশি ১ হাজার ৮শ টাকা। এক কেজির কম ইলিশের কেজি হাজার টাকা। আধাকেজির নিচের সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা কেজি দরে! এ অবস্থায় প্রায় সব ক্রেতাই মাছের দাম শুনেই চলে যান।

ক্রেতারা বলছেন, বাজারে বিভিন্ন সাইজের ইলিশের দেখা যাচ্ছে। তবে দাম এখনও নাগালের বাইরে। দাম শুনে ইলিশে হাত দেওয়া যাচ্ছে না।

চকবাজারে কাঁচাবাজারের মাছ বিক্রেতা সঞ্জয় দাশ বলেন, ইলিশের সরবরাহ ভালো। তবে নতুন আসায় দাম কিছুটা বেশি। সরবরাহ আরও বাড়লে ধীরে ধীরে দাম আরও কমবে। দাম বেশি হওয়ায় ইলিশ বিক্রি এখনও জমে উঠেনি। ক্রেতারা এসে দাম জিজ্ঞেস করে না কিনে চলে যাচ্ছেন।

সাবএরিয়া বাজারে আসা বেসরকারি চাকরিজীবী দেবরাজ চৌধুরী বলেন, বাজারে ইলিশ মাছের ভালোই সরবরাহ দেখছি। কিন্তু দাম বেশ চড়া। এক কেজি বা তার বেশি ওজনের ইলিশের দাম ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৮০০ টাকা, ৮০০ গ্রাম ওজনের ইলিশের দাম নিচ্ছে ৯০০ থেকে এক হাজার টাকা, ছোট ইলিশের কেজি ৭০০ থেকে ৮০০ টাকা। এছাড়া জাটকা মাছ বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকায়। এত দামে ইলিশ কিনব কীভাবে?

বাজারে মাছ কাটায় ব্যস্ত পরিমল দাশ নামে একজন বলেন, বাজারে ইলিশের বিক্রি এখনও কম। সারাদিনে মিলে ৪-৫টির বেশি ইলিশ মাছ কাটিনি।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!