গরুর মাংস কেজি ৬৬৪—মুরগি ১৭৫, যে দামে বেচতে হবে ২৯ পণ্য

মাছ, মাংস, ডিম, ডালসহ ২৯টি পণ্যের মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকারের কৃষি বিপণন অধিদপ্তর। শুক্রবার (১৫ মার্চ) অধিদপ্তরের মহাপরিচালক মো. মাসুদ করিমের সই করা এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন বলা হয়, কৃষি বিপণন আইন ২০১৮ এর ৪ (ঝ) ধারার ক্ষমতাবলে কতিপয় নিত্যপ্রয়োজনীয় কৃষিপণ্যের যৌক্তিক মূল্য নির্ধারণ করা হলো। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নির্ধারিত দামে কৃষিপণ্য ক্রয়-বিক্রয়ের অনুরোধ করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এদিকে প্রজ্ঞাপনে দাম নির্ধারণ করে দেওয়া ২৯টি পণ্যের উৎপাদন খরচ কত, তা-ও তুলে ধরা হয়েছে। এর ভিত্তিতে উৎপাদক, পাইকারি ও খুচরা পর্যায়ে দাম নির্ধারণ করা হয়েছে। যেমন ব্রয়লার মুরগির উৎপাদন খরচ ১৪৫ টাকা ৭৮ পয়সা। উৎপাদক পর্যায়ে ১৫১ টাকা ৮১ পয়সা, পাইকারি পর্যায়ে ১৬২ টাকা ৬৯ পয়সা এবং খুচরা পর্যায়ে ১৭৫ টাকা ৩০ পয়সা দরে বিক্রি করতে হবে।

একইভাবে গরুর মাংসের উৎপাদন খরচ ৫৮৭ টাকা ৫০ পয়সা। উৎপাদক পর্যায়ে গরুর মাংসের কেজি ৬০৫ টাকা ১৩ পয়সা, পাইকারি পর্যায়ে ৬৩১ টাকা ৬৯ পয়সা এবং খুচরা পর্যায়ে ৬৬৪ টাকা ৩৯ পয়সা বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, খুচরা বাজারে প্রতিকেজি ছোলা (আমদানি করা) ৯৮.৩০ টাকা, মসুর ডাল (মোটা) ১০৫.৫০ টাকা, পাঙাশ (চাষের) ১৮০.৮৭ টাকা, কাতল (চাষের) ৩৫৩.৫৯ টাকা, সোনালি মুরগি ২৬২ টাকা, দেশি পেঁয়াজ ৬৫.৪০ টাকা, দেশি রসুন ১২০.৮১ টাকা, আদা (আমদানি করা) ১৮০.২০ টাকা, শুকনা মরিচ ৩২৭.৩৪ টাকা, কাঁচামরিচ ৬০.২০ টাকা, বেগুন ৪৯.৭৫ টাকা, আলু ২৮.৫৫ টাকা এবং খেজুর জাইদি ১৮৫.০৭ টাকা দরে বিক্রি হবে। এছাড়া সাগরকলা (হালি) ২৯.৭৮ টাকা এবং ডিম প্রতিটি বিক্রি হবে ১০.৪৯ টাকা দরে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!