গণমানুষের কল্যাণে কাজ করা গণমাধ্যমের দায়িত্ব : ডা. রমিজ

গণমানুষের কল্যাণে কাজ করা গণমাধ্যমের দায়িত্ব বলে মন্তব্য করেছেন দৈনিক পূর্বকোণ সম্পাদক ডা. ম. রমিজউদ্দিন চৌধুরী।

বুধবার (৫ জুলাই) সকাল ১১টায় দৈনিক পূর্বকোণ কার্যালয়ে রাউজান সাংবাদিক পরিষদের নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ মন্তব্য করেন।

পূর্বকোণ সম্পাদক বলেন, সাগর, নদী, পাহাড় ঘেরা চট্টগ্রাম প্রাচীনকাল থেকেই অর্থনীতির কেন্দ্রবিন্দু ছিল। ছোটবেলায় দেখেছি শিল্প-সাহিত্য-সংস্কৃতিচর্চায় চট্টগ্রাম অগ্রণী ছিল। এখানে রবীন্দ্র সাহিত্য সম্মেলন হয়েছে। এখন চট্টগ্রাম গুরুত্বহীন হয়ে পড়ছে। একে একে অনেক বহুজাতিক কোম্পানি ও ব্যাংকের প্রধান কার্যালয়, সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান কার্যালয়, বেসরকারি উদ্যোক্তাদের প্রধান কার্যালয় চট্টগ্রাম থেকে সরিয়ে নেওয়া হয়েছে। এর ফলে যে কাজ এক সপ্তাহে হওয়ার কথা সেটি এখন এক মাসেও হচ্ছে না।

আরও পড়ুন: চাকরির অনিশ্চয়তা দূর করবে গণমাধ্যমকর্মী আইন

সাংবাদিকতা প্রসঙ্গে ডা. ম. রমিজউদ্দিন চৌধুরী বলেন, আমাদের বাড়ির সামনে একটি খাল ছিল। ছোটবেলায় দাদার সঙ্গে সেখানে দেখেছিলাম অনেক সবজির খেত। একদিন আমি বাড়িতে গেলে সেই খালটি দেখতে যাই। দেখলাম খালটি জঞ্জালে ভরে গেছে, পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এরপর বিষয়টি আমাদের কাগজে প্রতিবেদন আকারে ছাপা হয়। সেটি দেখে রাউজানের সংসদ সদস্য ঢাকা থেকেই নির্দেশ দেন খালটি দ্রুত পরিষ্কার করতে। আরেকবার জমি রেজিস্ট্রি করার জন্য সাব রেজিস্ট্রার অফিসে গেলাম। মানুষের দুরবস্থা দেখে আবার প্রতিবেদন ছাপালাম। এবারও সংসদ সদস্য দ্রুত অ্যাকশন নিয়ে জনদুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা নেন। আসলে রাউজানের সংসদ সদস্য এলাকার উন্নয়নে, মানুষের দুর্ভোগ লাঘবে খুবই আন্তরিক। সবচেয়ে বড় কথা রাউজানে লাখ লাখ ফলের গাছ লাগিয়েছেন তিনি। অনেক জনপ্রতিনিধি বা নেতা আছেন যারা কাজ না করেই মিডিয়ায় কাভারেজ আশা করেন। গণমাধ্যম ও সাংবাদিকদের দায়িত্ব হচ্ছে গণমানুষের কল্যাণে কাজ করা।

রাউজান সাংবাদিক পরিষদের সাফল্য কামনা করে তিনি আশাপ্রকাশ করেন, রাউজানের সমস্যা, সম্ভাবনার পাশাপাশি রাউজানের উন্নয়ন, গৌরব ও সমৃদ্ধি তুলে ধরতে পরিষদ ভূমিকা রাখবে।

রাউজান সাংবাদিক পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ও দৈনিক পূর্বকোণের সিটি এডিটর নওশের আলী খানের নেতৃত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অভিষেক ও সংবর্ধনা উদযাপন পরিষদের আহ্বায়ক মোহাম্মদ আলী, সদস্য সচিব সৈয়দ আলমগীর সবুজ, চট্টগ্রাম প্রেস ক্লাবের সহসভাপতি ও এটিএন বাংলার সিনিয়র সাংবাদিক মনজুর কাদের মনজু, সিনিয়র সাংবাদিক ডেইজি মউদুদ, আবু জাফর মো. হায়দার, জাকির হোসেন লুলু ও হাসনাত মোরশেদ, বিটিভির স্পোর্টস রিপোর্টার দেবাশীষ বড়ুয়া, চট্টগ্রাম প্রেস ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক খোরশেদুল আলম শামীম, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক আল রাহমান, দৈনিক আজাদীর স্টাফ রিপোর্টার মোরশেদ তালুকদার, বিজয় টিভির নিউজ ইনচার্জ মোরশেদ হোসেন চৌধুরী এবং আলোকিত চট্টগ্রামের সহসম্পাদক রুমন ভট্টাচার্য।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!