আবারও ডুবল চট্টগ্রাম, কাকভেজা হয়ে কেন্দ্রে এইচএসসি পরীক্ষার্থীরা

চট্টগ্রামে বৃষ্টি ও জলাবদ্ধতার মধ্যে আজ (রোববার) থেকে শুরু হলো চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা। আজ অনুষ্ঠিত হবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা।

তবে জলাবদ্ধতার কারণে আজকের পরীক্ষা এক ঘণ্টা পেছানো হয়েছে৷ এর মধ্যে মহানগরীর ২৭টি ও আশপাশের ২ থেকে ৩টি কেন্দ্র রয়েছে।

এদিকে গতকাল (শনিবার) রাত থেকেই টানা বৃষ্টির কারণে সৃষ্ট জলাবদ্ধতায় ভোগান্তিতে পড়েছে পরীক্ষার্থীরা। এতে চট্টগ্রাম শহরের সব নিচু এলাকা পানির নিচে তলিয়ে গেছে।

নগরের চকবাজার, বহদ্দারহাট, মুরাদপুর, দুনম্বর গেট, কাতালগঞ্জ, শুলকবহর, বাদুরতলা, শান্তিনগর, ফুলতলা, কে বি আমান আলী রোড, বউবাজার, রাহাত্তারপুল, কালামিয়া বাজার, তুলাতলী, রুবি গেট, মুরাদপুর, সুন্নিয়া মাদ্রাসা রোড, ডিসি রোড, খাজা রোড, ফরিদারপাড়া, ঘাসিয়াপাড়া, খতিবেরহাট, বারইপাড়া, মাইজপাড়া, খরমপাড়া, বাকলিয়া মিয়া খান নগর, সৈয়দ শাহ রোড, চাক্তাই, আল ফালাহ গলি, পুরনো চান্দগাঁও থানা এলাকা, রিয়াজউদ্দিন বাজার, সাগরিকা ও আকমল আলী সড়কে হাঁটু থেকে কোমর সমান পানি।

আরও পড়ুন : চট্টগ্রামে স্থগিত এইচএসসি পরীক্ষার নতুন সূচি, যেদিন যে পরীক্ষা

এসব এলাকার নিচতলার বাসাবাড়ি, মসজিদ, বিপণিবিতান, দোকানপাট ও রাস্তা ডুবে গেছে। এ অবস্থায় কেন্দ্রে যেতে বিপাকে পড়েছেন এইচএসসি পরীক্ষার্থীরা। অভিভাবকররাও ছিলেন উৎকণ্ঠায়।

বিভিন্ন এলাকার রাস্তায় জলাবদ্ধতার কারণে দেখা দিয়েছে গাড়ির সংকট। গণপরিবহন কমে গেছে। এছাড়া অটোরিকশা নিয়ে আসা এইচএসসি পরীক্ষার্থীদের পড়তে হয়েছে দুর্ভোগে৷ আবার পরীক্ষা শুরুর আগে অনেক পরীক্ষার্থী পায়ে হেঁটে হলে ঢুকেছে।

বহদ্দারহাট এলাকার বাসিন্দা আসমা খাতুন চট্টগ্রাম চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ কেন্দ্রের পরীক্ষার্থী। তাঁর মা শায়লা খাতুন আলোকিত চট্টগ্রামকে বলেন, আজ সকাল ৭টায় বের হয়েছি। পুরো মুরাদপুর, বহদ্দারহাট পানিতে ডুবে গেছে। কিছু পথ হেঁটে, কিছু পথ গণপরিবহনে, আবার কিছু পথ রিকশায় করে কেন্দ্রে পৌঁছালাম।

চট্টগ্রাম কলেজ কেন্দ্রের পরীক্ষার্থী তাহসিন বলেন, শুলকবহর, ডিসি রোড, কাপাসগোলা এলাকায় কোমর সমান পানি। দেড় ঘণ্টা দাঁড়িয়ে থেকেও গাড়ি পাইনি। বাধ্য হয়ে দ্বিগুণ ভাড়ায় অটোরিকশা নিয়ে পরীক্ষা দিতে এসেছি। আমার মতো অনেক পরীক্ষার্থীর একই অবস্থা।

এদিকে জলাবদ্ধতান কারণে অভিভাবকদের উৎকণ্ঠাই ছিল সবচেয়ে বেশি। ঠিক সময়ে কেন্দ্রে ঢুকা নিয়েছিল দুশ্চিন্তা।

চট্টগ্রাম কলেজ কেন্দ্র, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ কেন্দ্র, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, শিক্ষার্থীদের চেয়ে অভিভাবকদের জটলা ছিল বেশি।

এর আগে ১৭ আগস্ট থেকে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট ও দিনাজপুর বোর্ডের এইচএসসি সমমান পরীক্ষা শুরু হয়। তবে,দ প্রাকৃতিক দুর্যোগের কারণে ১১ আগস্ট মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডর এইচএসসি ভোকেশনাল, বিএম-বিএমটি ও ডিপ্লোমা ইন কমার্স এবং চট্টগ্রাম বোর্ডের এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছিল।

চট্টগ্রাম বোর্ডের ১৭ আগস্টের বাংলা প্রথমপত্র পরীক্ষা ২৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ২০ আগস্টের বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা ১ অক্টোবর, ২২ আগস্টের ইংরেজি প্রথমপত্র ৩ অক্টোবর এবং ২৪ আগস্টের ইংরেজি দ্বিতীয়পত্রের পরীক্ষা ৫ অক্টোবর নেওয়া হবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ৬৭ হাজার ২৮৯ পরীক্ষার্থীর অংশগ্রহণে শুরু হয়েছে এবারের এইচএসসি পরীক্ষা।

যোগাযোগ করা হলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ আলোকিত চট্টগ্রামকে বলেন, জলাবদ্ধতার কারণে এইচএসসি পরীক্ষা এক ঘণ্টা পেছানো হয়েছে৷ এর মধ্যে মহানগরীর ২৭টি ও আশেপাশের ২ থেকে ৩টি কেন্দ্র রয়েছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!