কাল থেকে একাদশে ভর্তি, আবেদন করতে হবে যেভাবে

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হচ্ছে আগামীকাল শনিবার (৮ জানুয়ারি) থেকে। আবেদন করা যাবে ১৫ জানুয়ারি পর্যন্ত। এবার অনলাইনে ভর্তির আবেদন করতে হবে। আগে মোবাইলে এসএমএসেও আবেদনের সুযোগ ছিল।

আগামী দুমাস চলবে ভর্তি কার্যক্রম। এরপর আাগমী ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

জানা যায়, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের ভর্তির বিষয়ে রোডম্যাপ তৈরি করেছে। আবেদনে একজন শিক্ষার্থীরা সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করবে।

এবারও ডিজিটাল পদ্ধতিতে লটারির মাধ্যমে কলেজ পাবেন আবেদনকারীরা। এছাড়া ভর্তির জন্য তিন ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে। আবেদনের জন্য ভর্তির ওয়েবসাইটে (xiclassadmission.gov.bd) সব তথ্য পাওয়া যাবে।

আরও পড়ুন: এসএসসির ফল : চট্টগ্রামে বেড়েছে পাসের হার—জিপিএ ৫

অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। আবেদন ফি বাবদ ১৫০ টাকা দিতে হবে প্রতি শিক্ষার্থীকে। নীতিমালা অনুযায়ী, ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। এসএসসির ফল পুনঃনিরীক্ষণে আবেদনকারী শিক্ষার্থীদেরও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে।

কেবল পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা নতুন করে আবেদনের সুযোগ পাবেন ২২ ও ২৩ জানুয়ারি। তবে আবেদনের পরও ২৪ জানুয়ারি পর্যন্ত আবেদনে পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। আর প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ হবে ২৯ জানুয়ারি। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন: বেপরোয়া গতির মোটরসাইকেলের সামনে বীর মুক্তিযোদ্ধা—মুহূর্তেই লাশ ২ এসএসসি পরীক্ষার্থী 

ভর্তি প্রক্রিয়া শেষে ২ মার্চ থেকে একাদশে ক্লাস শুরু হবে। ভর্তির জন্য ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে যারা এসএসসি পাস করেছে তারা আবেদন করতে পারবেন। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি পাস করা শিক্ষার্থীরা ২২ বছর বয়সেও আবেদন করতে পারবেন।

অন্যদিকে পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতেও ৮ জানুয়ারি থেকে আবেদন নেওয়ার চিন্তা চলছে। কারিগরি শিক্ষা বোর্ড থেকে ভর্তি নীতিমালাসহ এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদনের জন্য ইতোমধ্যে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!