এইচএসসির ফলে সন্তুষ্ট না হলে যেভাবে আবেদন করতে হবে

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন আজ (২৭ নভেম্বর) থেকে শুরু হয়েছে। ৩ ডিসেম্বর পর্যন্ত করা যাবে আবেদন। তবে ম্যানুয়াল আবেদন গ্রহণযোগ্য হবে না।

রোববার (২৬ নভেম্বর) শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এএমএম মুজিবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে ফল পুনঃনিরীক্ষণের আবেদন প্রক্রিয়ার বিস্তারিত জানানো হয়েছে। শুধুমাত্র টেলিটকের প্রিপেইড নম্বর থেকে ফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে।

যেভাবে আবেদন করবেন

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে সাবজেক্ট কোড লিখে এসএমএস করতে হবে ১৬২২২ নম্বরে। যেমন RSC Chi Roll Subj. Code Send করুন ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। এতে রাজি থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC স্পেস দিয়ে YES স্পেস দিয়ে পিন নম্বর স্পেস দিয়ে কন্টাক্ট (মোবাইল নম্বর) লিখে এসএমএস করতে হবে ১৬২২২ নম্বরে।

আরও পড়ুন : যে কারণে এইচএসসিতে পিছিয়ে পড়ল চট্টগ্রাম

ফল পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের (যেসব বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে) জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে কমা দিয়ে/পত্রের কোডগুলো আলাদা করে লিখতে হবে। যেমন পদার্থ ও রসায়ন দুটি বিষয়ের পত্রের জন্য আপনার টেলিটক প্রি-পেইড মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC<Space> Chi<Space> Roll Number<Space> 174,175,176,177 লিখতে হবে।

দ্বিপত্রবিশিষ্ট বিষয়ের ক্ষেত্রে উভয়পত্রের জন্য আবেদন করতে হবে। ফল পুনঃনিরীক্ষণে প্রতিপত্রের আবেদনের জন্য দিতে হবে ১৫০ টাকা।

এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এএমএম মুজিবুর রহমান আলোকিত চট্টগ্রামকে বলেন, প্রকাশিত ফলাফলে কেউ সংক্ষুব্ধ বা অসন্তষ্ট হলে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবেন। অনলাইনে ঘরে বসেই আবেদন করা যাবে। তবে ম্যানুয়াল আবেদন গ্রহণযোগ্য হবে না। আবেদনপরবর্তী বোর্ড উত্তরপত্র যাচাই-বাছাই করে আবেদন নিষ্পত্তি করবে।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!