সুইজারল্যান্ডের বাজিমাত, শঙ্কায় ইউরোসেরার বিশ্বকাপ

কাতার বিশ্বকাপ খেলার স্বপ্ন মিইয়ে এলো একসময়ের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির। রাশিয়া বিশ্বকাপ খেলতে না পারার দহন এখনও শেষ হয়নি, তার সঙ্গে যোগ হলো টানা দ্বিতীয় বিশ্বকাপে উঠতে না পারার শঙ্কা। এক সময়ের বিশ্বতারকা রবার্তো ব্যাজিও, সোলাচির দলটিকে এখন অপেক্ষার প্রহর গুণতে হচ্ছে প্লে অফে।

সোমবার রাতে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের মেলে ধরতে পারল না দলটি। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে জিতে কাতার বিশ্বকাপের টিকিট কনফার্ম করল সুইজারল্যান্ড। উইন্ডসর পার্কে সোমবার রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘সি’ গ্রুপে নর্দার্ন আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ইতালি। আর বুলগেরিয়ার মাঠে ৪-০ গোলে জিতে বাজিমাত করেছে সুইজারল্যান্ড।

আরও পড়ুন: মাঠে গড়াচ্ছে ম্যারাডোনা কাপ—ডিসেম্বরে মুখোমুখি বার্সা-বোকা

তিনদিন আগে সুইজারল্যান্ডের বিপক্ষেই শেষ দিকে পেনাল্টি পায় তারা। কিন্তু জর্জিনিয়োর ব্যর্থতায় ১-১ ড্রয়ে ঝুলে যায় তাদের বিশ্বকাপ ভাগ্য। সেটিই এবার ছিনিয়ে নিল ইউরো-২০২০ এর কোয়ার্টার-ফাইনালিস্ট সুইজারল্যান্ড। আট রাউন্ড শেষে পাঁচ জয় ও তিন ড্রয়ে সুইসদের পয়েন্ট ১৮। সমান ৪টি করে জয় ও ড্রয়ে ইতালির পয়েন্ট ১৬।

যদিও ইতালিকে কেবল জিতলেই হতো না। ব্যবধান রাখতে হতো অন্তত দুই গোলের। কিন্তু পারল না তারা। ইতালির বিশ্বকাপে খেলার আশা অবশ্য একেবারে শেষ হয়ে যায়নি। সেজন্য তাদের পাড়ি দিতে প্লে-অফের কঠিন পথ।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকিট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার। এখন সে পথের দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে জুলাইয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা ইতালিকে।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm