রাউজানের দুর্গম এলাকার এক স্কুলের চমক!

রাউজানের দুর্গম এলাকায় হলদিয়া উচ্চ বিদ্যালয় এবার এসএসসিতে চমক দেখিয়েছে। এসএসসি পরীক্ষায় এ স্কুলের শতভাগ পরীক্ষার্থী পাস করেছে।এবার এসএসসিতে হলদিয়া উচ্চ বিদ্যালয় থেকে ৩৫ জন শিক্ষার্থী অংশ নেয়। তারা সবাই পাস করেছে। এর মধ্যে একজন শিক্ষার্থী পেয়েছে জিপিএ-৫।

ফলাফলের দিকে চুয়েট স্কুল এন্ড কলেজের পর পাসের হারে দ্বিতীয় স্থানে রয়েছে হলদিয়া উচ্চ বিদ্যালয়। এমন সাফল্যে খুশি শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা। স্কুলে বিরাজ করছে উৎসবের আমেজ।

জানা যায়, উপজেলার ১ নম্বর হলদিয়া ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের হলদিয়া, হলদিয়া বড়ুয়াপাড়া, আমতইল্যা টিলা, বইজ্যার হাট, শিরনী বটতল, দক্ষিণ ক্ষিরাম, হচ্চারঘাট, অলির টিলা ও উত্তরসর্তা এলাকার দুসহস্রাধিক পরিবারের বসবাস। এসব পরিবারের ছেলে-মেয়েদের লেখাপড়া করার জন্য ১৯৭৩ সালে হলদিয়া উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন এলাকার বিত্তশালী পরিবারের সদস্যরা। প্রতিষ্ঠার পর বাঁশের বেড়া, টিনের ছাউনি দিয়ে নির্মাণ করা কাঁচাঘরে ছেলে-মেয়েদের পাঠদান শুরু করা হয়।

আরও পড়ুন : রাউজানে সবাইকে চমকে দেওয়া পূর্ণের থমকে যাওয়ার শঙ্কা

পরে সেমিপাকা ঘর নির্মাণ করে চলে পাঠদান। বিশাল জনগোষ্ঠী অধ্যুষিত এলাকার ছেলে-মেয়েদের লেখাপড়ার জন্য বর্তমান সরকার আমলে রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অর্থায়নে স্কুলে দুটি ভবন নির্মাণ করেন। এছাড়া খেলাধুলার জন্য প্রশস্ত করা হয় মাঠ। নির্মাণ করা হয় শহীদ মিনার।

স্কুল সূত্রে জানা যায়, হলদিয়া উচ্চ বিদ্যালয়ে বর্তমানে ২২৫ জন শিক্ষার্থী পড়ালেখা করছে। এবার এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া ৩৫ জন শিক্ষার্থীর সবাই শতভাগ পাস করেছে। একজন পেয়েছে জিপিএ-৫।

এ বিষয়ে হলদিয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির শিক্ষানুরাগী সদস্য মো. সাহাবুউদ্দিন আলোকিত চট্টগ্রামকে বলেন, স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও সদস্য, শিক্ষক-শিক্ষিকা-অভিভাবকদের ঐক্যমতের ভিত্তিত্তে শিক্ষার্থীদের ক্লাসে ও ঘরে পড়ালেখায় মনোনিবেশ করানোর ফলে এই সাফল্য অর্জন করা সক্ষম হয়েছে ।

যোগাযোগ করা হলে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগজ্যাই মারমা বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামকে শহরে রূপান্তর করতে গ্রামের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষার মান উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে আসছেন। এরই ধারবাহিকতায় দুর্গম এলাকায় প্রতিষ্ঠিত হলদিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় শতভাগ পাস করে এলাকাকে আলোকিত করেছে।

এসএ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!