‘এস আলম’—১৯৮ কোটি টাকার ফাঁকি, আইনি লড়াই শুরু

১৯৮ কোটি ৭০ লাখ ৮১ হাজার ৩৫ টাকা রাজস্ব ফাঁকির অভিযোগে এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে আইনি লড়াই শুরু করেছে কাস্টমস কর্তৃপক্ষ। এ ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে ব্যবসায়ী মহলে।

কাস্টমস সূত্র জানায়, এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেড বন্ড সুবিধায় আমদানি করা প্রায় এক লাখ টন চিনির কাঁচামাল গুদাম থেকে পাচার করার মাধ্যমে এই রাজস্ব ফাঁকি দিয়েছে। চট্টগ্রামে বন্ড কমিশনারেট কর্তৃপক্ষের তদন্তে এটি ধরা পড়ে।

আরও পড়ুন: মদ খেয়ে—‘কোটি কোটি’ টাকার ভ্যাট ফাঁকি চট্টগ্রামের সিনিয়রস ক্লাবে

বন্ড কমিশনারেটের প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন সময়ে বন্ড সুবিধায় আনা ২৭টি চালানের মাধ্যমে ১ লাখ ২৫ হাজার ৫৭ মেট্রিক টন কাঁচামালের বন্ডিং মেয়াদ ছয় মাস বাড়ানোর জন্য গেল ১৬ আগস্ট আবেদন করে এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ।

১৯ আগস্ট সরেজমিন পরদির্শনে দেখা যায়, কাস্টমস কর্তৃপক্ষের অগোচরে গুদাম থেকে প্রায় ৯৩ হাজার মেট্রিক টন কাঁচামাল সরিয়ে ফেলা হয়েছে। যার শুল্ক করের পরিমাণ ১৯৮ কোটি ৭০ লাখ ৮১ হাজার ৩৫ টাকা। এ ঘটনায় এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে রাজস্ব ফাঁকির মামলা করে বন্ড কমিশনারেট কর্তৃপক্ষ।

তবে এ বিষয়ে দেশের অন্যতম বৃহৎ এই শিল্পগ্রুপের উর্ধ্বতন কর্মকর্তাদের কেউ কথা বলতে রাজি হননি।

কাষ্টমস বন্ড কমিশনারেটের কমিশনার এ কে এম মাহবুবুল আলম জানান, যত বড় প্রতিষ্ঠান হোক না কেন অনিয়মের ব্যাপারে কাউকে কোনোরকম ছাড় দেওয়া হবে না।

আরও পড়ুন: ‘দুর্নীতির হাট—৮ কর্তার দৌড়ঝাঁপ’ ডাক পড়েছে দুদকে, কাস্টমসে ৮৫০ কোটি টাকার অনিয়ম

মেসার্স এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের লাইসেন্স বাতিল এবং অর্থদণ্ডসহ কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে ৩০ দিনের সময় দিয়ে নোটিশ পাঠিয়েছে বন্ড কমিশনারেট কর্তৃপক্ষ।

আলোকিত চট্টগ্রাম
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm