আজ মহাসপ্তমী—ঘোড়ায় চড়ে মর্ত্যে এলেন মা

ষষ্ঠী পূজার আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শুরু হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব। কৈলাস ছেড়ে দেবী দুর্গা পিতৃগৃহে এসেছেন ঘোটক অর্থাৎ ঘোড়ায় চড়ে। ফিরবেন দোলায় অর্থাৎ পালকিতে।

এর আগে গত বুধবার (৬ অক্টোবর) মহালয়া উদ্‌যাপনের মধ্যদিয়ে শুরু হয় পূজার ক্ষণগণনা।

সোমবার (১১ অক্টোবর) সন্ধ্যায় শারদীয় দুর্গাপূজার বোধন ও মহাষষ্ঠী পূজা এবার একইদিন অনুষ্ঠিত হয়। পূজা ও আচার অনুষ্ঠানের মাধ্যমে মণ্ডপে মণ্ডপে দেবীর অধিষ্ঠান দেওয়া হয়েছে।

আরও পড়ুন: নগরে ২৭৬ পূজামণ্ডপে দুর্গোৎসব

বোধন অর্থ দেবীকে জাগ্রত করে আহ্বান করা। বোধনের পরই অনুষ্ঠিত হয় ষষ্ঠী পূজা। ষষ্ঠী পূজার মাধ্যমে বিভিন্ন মণ্ডপে দেবীর অধিষ্ঠান দেওয়া হয়। সন্ধ্যায় ধূপের ধোঁয়ায় সায়ংকালে কাঁসর-মন্দিরা ও ঢাক-ঢোলের বাদ্য আর পুরোহিতের ভক্তিকণ্ঠে ধ্বনিত হয়— ‘যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেন সংস্থিতা, নমস্তস্যৈ নমস্তস্যৈ নমস্তস্যৈ নম নম।’

নগরের কাজির দেউড়ি এলাকার একটি পূজামণ্ডপ

বোধন ও ষষ্ঠী পূজা ছাড়াও নগরের বিভিন্ন পূজামণ্ডপে ছিল দিনব্যাপী নানা আয়োজন। কর্মসূচির মধ্যে ছিল-চণ্ডীপাঠ, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, রক্তদান ও বস্ত্র বিতরণ।

পঞ্জিকামতে ষষ্ঠী তিথি ছিল সোমবার রাত ৯টা ৫৭ মিনিট পর্যন্ত। এর মধ্যে পূজার সকল আনুষ্ঠানিকতা শেষ করা হয়।

আজ (মঙ্গলবার) সপ্তমী পূজা। প্রতিটি পূজামণ্ডপেই সপ্তমী পূজা বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে সপ্তমীতেও পূজার আনুষ্ঠানিকতার পাশাপাশি বিভিন্ন কর্মসূচি রয়েছে মহানগর পূজা উদ্‌যাপন পরিষদ আয়োজিত জে এম সেন হল প্রাঙ্গণে।

আরও পড়ুন: বোধন আজ, ষষ্ঠীও : দেবীর ঘোড়ায় আগমন—দোলায় গমন, বাড়বে রাজনৈতিক অস্থিরতা

মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল আলোকিত চট্টগ্রামকে বলেন, জেএমেন হল প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত শারদোৎসব উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। আজ (মঙ্গলবার) সকাল ৯টায় সপ্তমী পূজা আরম্ভ, দুপুর ১টায় পুষ্পাঞ্জলি, দুপুর ২টায় জাগরণ পুঁথি পাঠ, বিকাল ৪টায় বস্ত্রদান, বিকাল ৫টায় চিত্রাঙ্কন ও সঙ্গীত প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান, সন্ধ্যা ৬টায় সন্ধ্যার এবং সাড়ে ৭টায় শুভেচ্ছা জানাবেন রাষ্ট্রীয় ব্যক্তিবর্গ, রাজনৈতিক ও পেশাজীবী নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, এ বছর সারাদেশে ৩২ হাজার ১১৮টি পূজামণ্ডপে দুর্গোৎসব চলছে। চট্টগ্রাম নগরের ১৬টি থানায় ২৭৬টি মণ্ডপে এবং ১৫ উপজেলায় ১ হাজার ৯৬৪টি মণ্ডপে একযোগে চলছে দুর্গাপূজা।

আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm