৪ জুলাই থেকে বাংলাদেশ ব্যাংকে নতুন গভর্নর

আগামী ৪ জুলাই থেকে নতুন গর্ভনর পাচ্ছে বাংলাদেশ ব্যাংক। নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার।

শনিবার (১১ জুন) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কেন্দ্রীয় ব্যাংক শাখার প্রজ্ঞাপনে এ নিয়োগ দেওয়া হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ এবং অন্যান্য সব প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে তাঁকে এ নিয়োগ দেওয়া হয়েছে। চার বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর পদে এ নিয়োগ আগামী ৪ জুলাই থেকে কার্যকর হবে।

আরও পড়ুন: এবার নিষেধাজ্ঞার খড়্গ বাণিজ্যিক ব্যাংকে

জানা যায়, আগামী ৩ জুলাই বর্তমান গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে। ২০১৬ সালে চার বছরের জন্য গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছিলেন সাবেক অর্থ সচিব ফজলে কবির। সেই হিসেবে তাঁর মেয়াদ ২০২০ সালের ১৯ মার্চ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ৩৪ দিন আগে ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি গভর্নর হিসেবে তাঁর মেয়াদ তিন মাস ১৩ দিনের জন্য বাড়িয়ে দেয় সরকার। সরকারের পক্ষ থেকে বলা হয়, ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত ফজলে কবিরই গভর্নর থাকবেন।

২০২০ সালের ৩ জুলাই ফজলে কবিরের ৬৫ বছর বয়স পূর্ণ হয়। এর আগেই মে মাসে তাঁর দায়িত্বের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়।

এদিকে নতুন গভর্নর রউফ তালুকদার ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে (বিসিএস ১৯৮৫ ব্যাচ) বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। দীর্ঘ কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় ও তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ হাইকমিশন কুয়ালালামপুরে প্রথম সচিব (বাণিজ্যিক) হিসেবেও কাজ করেন তিনি। ২০১৮ সালের ১৮ জুলাই অর্থ সচিবের দায়িত্ব পান আব্দুর রউফ তালুকদার।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!