চট্টগ্রামে দিনদুপুরে গুলি করে পালানো ৩ খুনির যাবজ্জীবন জেল

ছিনতাই কাজে বাধা দেওয়ায় এক ব্যক্তিকে গুলি করে হত্যার দায়ে তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ডসহ ১৫ হাজার টাকা করে অর্থদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (২২ মে) জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক মো. সেলিম মিয়া শুনানি শেষে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- কুমিল্লার মুরাদনগর মুছাগড়া ধামগড় গ্রামের তাজুল ইসলামের ছেলে খোরশেদ আলম প্রকাশ পেটকাটা খোরশেদ প্রকাশ খুইশ্যা, নগরের বাকলিয়া মিয়াখান নগর আব্দুল বাড়ি স্কুলের পাশে সুলতান বিল্ডিংয়ের হাজী সুলতান আহমদের ছেলে মো. হাছান এবং একই থানার কালামিয়া বাজার ইউছুপ সওদাগরের বাড়ির আব্দুল মালেকের ছেলে মো. জসিম উদ্দিন।

বিষয়টি নিশ্চিত করে ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী আলোকিত চট্টগ্রামকে বলেন, ছিনতাইয়ের সময় বাধা দেওয়ায় নগরের কোরবানীগঞ্জ এলাকায় মোহাম্মদ হোসেন নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যার দায়ে তিন আসামিকে দণ্ডবিধির ৩৯৪ ধারায় পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড, পাঁচ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে, অনাদায়ে আরও ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া ৩০২ ধারায় যাবজ্জীবন কারাদণ্ড, ১০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত।

আরও পড়ুন: চট্টগ্রামে বউকে খুন করে পালিয়ে যাওয়া জামাইয়ের যাবজ্জীবন জেল

বেঞ্চ সহকারী আরও বলেন, উপস্থিত মো. জসিম উদ্দিন ও মো. হাসানকে সাজা পরোয়ানা মূলে কারাগারে পাঠানো হয়েছে। অন্য আসামি খোরশেদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

আদালত সূত্রে জানা যায়, ২০০০ সালের ৬ জানুয়ারি নগরের কোতোয়ালী থানার কোরবানীগঞ্জ এলাকায় দুপুর ১টার দিকে নামাজ পড়তে যাচ্ছিলেন মোহাম্মদ হোসেন। এসময় তার নাতি ছালে নূর থেকে ১০ হাজার টাকা ছিনতাই করে নিয়ে যাওয়ার সময় সাজাপ্রাপ্ত আসামিদের তিনি বাধা দিলে তাদের একজন মুখে গুলি করেন। এসময় ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এ ঘটনার পর একইদিন মোহাম্মদ হোসেনের ছেলে আনোয়ার হোসেন বাদী হয়ে নগরের কোতোয়ালী থানায় মোহাম্মদ আলীসহ চার আসামির বিরুদ্ধে মামলা করেন। তিন তদন্ত কর্মকর্তার হাতবদল হয়ে কোতোয়ালী থানার এসআই অহিদুল ইসলাম ২০০২ সালের ২৭ জুন তিন আসামির বিরুদ্ধে আদালতে চূড়ান্ত চার্জশিট দেন। তবে অপর আসামি আলী মারা যাওয়ায় তার নাম বাদ দেওয়া হয় চার্জশিট থেকে। এ মামলায় ১৬ জন সাক্ষীর মধ্যে সাতজনের সাক্ষ্য উপস্থাপন করেন রাষ্ট্রপক্ষ।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!