চট্টগ্রামে চ্যালেঞ্জ করে ২৯২ এসএসসি পরীক্ষার্থীর চমক

চট্টগ্রামে চ্যালেঞ্জ জানিয়ে চমক দেখিয়েছে ২৯২ জন এসএসসি পরীক্ষার্থী। এর মধ্যে ফেল করা ১৩০ জন পরীক্ষার্থী পুনঃনিরীক্ষণের ফলাফলে পাস করেছে! বাকি ১৬২ জন শিক্ষার্থী গ্রেড পরিবর্তন করে পেয়ে গেছে জিপিএ ৫!

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর নারায়ণ চন্দ্র নাথ সোমবার (২৮ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছেন। এদিন দুপুরে পুনঃনিরীক্ষণের ফলাফল প্রকাশ করা হয়৷

আরও পড়ুন : এসএসসিতে পাসের হার আশির বেশি

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে অসন্তোষ হয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে ফল পরিবর্তনের জন্য পুনঃনিরীক্ষণের আবেদন করে ২৬ হাজার ৬২২ জন পরীক্ষার্থী। মোট আবেদিত উত্তরপত্র ছিল ৭১ হাজার ১০৮টি। এতে ফলাফল (সিজিপিএ) পরিবর্তিত হয় ১ হাজার ৮০ জন পরীক্ষার্থীর। ফেল থেকে পাস করা শিক্ষার্থীর সংখ্যা ১৩০ জন। গ্রেড পরিবর্তিত হয়ে জিপিএ ৫ পেয়েছে ১৬২ জন। জিপি বেড়েছে কিন্তু সিজিপিএ বাড়েনি এমন শিক্ষার্থীর সংখ্যা ৩৫৯ জন। ফেল থেকে ফেল কিন্তু নম্বর বেড়েছে ৩০৫ জনের। এছাড়া ফেল থেকে জিপিএ–৫ পায়নি কোনো শিক্ষার্থী।

এর আগে গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ২৯ শতাংশ এবং মোট জিপিএ–৫ পেয়েছিল ১১ হাজার ৪৫০ জন পরীক্ষার্থী৷ চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নিয়েছিল মোট ১ লাখ ৫৪ হাজার ৮১৯ জন। ফল প্রকাশ পরবর্তী অনলাইনে পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ করা হয় ২৯ জুলাই থেকে ৪ আগস্ট।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২০২০ সালে স্বাভাবিক সময়ে ফল পরিবর্তন হয়েছিল ৬০৯ জনের। ২০২১ সালে করোনাকালীন সময়ে ফলাফল পরিবর্তন হয়েছিল ২১২ জনের এবং ২০২২ সালে কনোনাকালীন ফলাফল পরিবর্তন হয়েছিল ১৮২ জনের।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!