সিগারেটসহ বিভিন্ন পণ্যের দাম বাড়বে

২০২১-২০২২ অর্থবছরের জন্য মন্ত্রিসভা ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার (৩ জুন) দুপুর ৩টায় ‘জীবন-জীবিকায় প্রধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামে নতুন অর্থবছরের (২০২১-২২) বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের এটি তৃতীয় বাজেট। আর ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারের টানা ১৩তম বাজেট।

এবারের বাজেটে সিগারেটসহ বেশ কিছু পণ্যের দাম বাড়ানো হয়েছে।

সিগারেট : বাজেটে সুখবর নেই ধূমপায়ীদের জন্যও। এবার সিগারেটের সম্পূরক শুল্ক না বাড়িয়ে প্রিমিয়াম কোয়ালিটির সিগারেটের মূল্যস্তর বাড়ানো হয়েছে। তাই আরো বাড়তে পারে দামি সিগারেটের দাম।

টাইলস ও স্যানিটারিওয়্যার : টাইলস ও স্যানিটারিওয়্যারের পরিবেশক এবং ডিলারদের নিট কমিশনের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। ফলে এ পণ্যের দামও কিছুটা বাড়তে পারে।

থিম পার্কের রাইড : ২০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে রাইডসামগ্রীর ওপর। শিশুদের বিনোদনকেন্দ্র স্থাপনে তাই খরচও বাড়তে পারে।

গাজর ও মাশরুম : এবারের বাজেটে গাজর ও মাশুরুম আমদানিতে শুল্ক হার বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে গাজর, মাশরুম, কমলা, টমেটো, কাঁচামরিচ, ও ক্যাপসিকামের ন্যূনতম শুল্কায়নযোগ্য মূল্য নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। ফলে বাড়তে পারে এসব পণ্যের দাম।

শিল্প লবণ ও প্রক্রিয়াজাত মাংস : এসব পণ্য আমাদানির ক্ষেত্রে বিদ্যমান শুল্ক হার বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। সেই সঙ্গে এবারের বাজেটে প্রক্রিয়াজাত করা মাংস আমদানিতে শুল্ক হার বৃদ্ধি ও ন্যূনতম শুল্কায়নযোগ্য মূল্য নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে। ফলে এর দামও বাড়তে পারে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!