চট্টগ্রামে উৎসবের রথযাত্রায় ভক্তের ঢল

চট্টগ্রামে বর্ণিল আয়োজনে উদযাপিত হয়েছে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। রথের দড়ি টানতে রাস্তার দুপাশে অবস্থান নেয় সনাতন ধর্মাবলম্বী হাজার হাজার নারী-পুরুষ। রথযাত্রা সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে পুলিশের অবস্থান ছিল চোখে পড়ার মতো।

এদিকে রথযাত্রা উৎসব ঘিরে বিভিন্ন মন্দিরে ছিল নানা আয়োজন। আজ (মঙ্গলবার) সকাল থেকে তুলসীধাম ও প্রবর্তক ইসকন মন্দিরে ছিল পৃথক ধর্মীয় কর্মসূচি।

এদিন বিকেল ৪টার দিকে কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির উদ্যোগে নগরের নন্দনকানন রথের পুকুর পাড় থেকে বের করা হয় মহাশোভাযাত্রা। এতে বিভিন্ন সংগঠনের ভক্তরা ব্যানার, প্লেকার্ড, ফেস্টুন, পৌরাণিক নানা সাজ ও বাদযন্ত্র নিয়ে অংশ নেয়। রথযাত্রায় অংশ নিতে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন বিভিন্ন বয়সের নারী-পুরুষ। ছোটদেরও আগ্রহের কমতি ছিল না।

রথযাত্রা

ঋষিধাম অধিপতি ও তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে দুইশ বছরের প্রাচীন নন্দনকানন রথের পুকুর পাড়ে কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়।

আরও পড়ুন: চট্টগ্রামজুড়ে বর্ণিল রথযাত্রা উৎসব

কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির সভাপতি রঞ্জন প্রসাদ দাশগুপ্তের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন তুলসীধাম পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক স্থপতি প্রণত মিত্র চৌধুরী। অতিথির বক্তব্য দেন ভারতীয় সহকারী হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি মানিশ সিং, কাউন্সিলর জহরলাল হাজারী, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, কাউন্সিলর পুলক খাস্তগীর, জন্মাষ্টমী উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন তালুকদার, মহানগর পূজা পরিষদ সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য্য, সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, সাবেক কাউন্সিলর বিজয় কিষাণ চৌধুরী, সমাজসেবক লিটন ধর, বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক প্রণব সাহা ও যোগেশ্বর চৌধুরী।

অনুপম দেবনাথ পাভেলের সঞ্চালনায় বক্তব্য দেন অধ্যাপক প্রণব মিত্র চৌধুরী, অধ্যাপক স্বপন চৌধুরী, উৎসব কমিটির কর্মকর্তা শ্যামদাশ ধর, বিধান ধর, ডা. মনোজ চৌধুরী, সোনারাম ধর, দীপক বণিক, চন্দ্রনাথ পাল, শান্তময় দাশ, হিরন্ময় ধর, হরিশংকর ধর, চন্দন ধর, শিবু প্রসাদ ধর, প্রদর্শন দেবনাথ, অমিত সেনগুপ্ত, সঞ্জিত চন্দ্র দেবনাথ, রতন দেবনাথ, ডা. বিবরণ দাশসহ বিভিন্ন মঠ-মন্দিরের সভাপতি ও সাধারণ সম্পাদক। এসময় অতিথিদের কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির পক্ষ থেকে সম্মাননা স্মারক দেওয়া হয়।

অতিথিরা তুলসীধামের স্মরণিকা ‘তপোবন’ রথযাত্রা সংখ্যার মোড়ক উন্মোচন করেন।

এর আগে বেলা ১২টা থেকে ভক্তরা ভিড় জমাতে থাকেন মন্দির ও আশপাশের এলাকায়। মহাশোভাযাত্রায় অংশ নিতে ট্রাক, পিকআপ, লরি, ভ্যানে ঢাক-ঢোলসহ নানা বাদ্যযন্ত্র বাজিয়ে ধর্মীয় গান পরিবেশনের মাধ্যমে দলে দলে আসতে থাকেন ভক্তরা। এসময় লোকে লোকারণ্যে হয়ে উঠে তুলসীধাম প্রাঙ্গণ।

এদিকে নগরের প্রবর্তক ইসকন মন্দির ও নন্দনকানন রাধামাধব মন্দির এলাকায় ছিল অভিন্ন চিত্র।

রথযাত্রা

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে রথযাত্রা উপলক্ষে দিনব্যাপী ছিল নানা আয়োজন। সকাল ১০টায় বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠান, সাড়ে ১০টায় গৌড়িয় ভজন কীর্তন পরিবেশন, দুপুর ১টায় জগন্নাথ লীলা বিষয়ক প্রবচন, দুপুর দেড়টায় মহাপ্রসাদ বিতরণ, দুপুর ২টায় ভাগবতীয় আলোচনা সভা, বিকেলে সাড়ে ৪ টায় শ্রী বিগ্রহগণের রথারোহন ও মহাশোভাযাত্রা শুরু হয়।

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। রথযাত্রার উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রধান আলোচক ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ. জ ম নাছির উদ্দীন, সম্মানিত অতিথি ছিলেন মহানগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দীন, বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী পুণ্ডরীক ধামের অধ্যক্ষ চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) এমএ মাসুদ, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদ চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিতাই প্রসাদ ঘোষ, কাউন্সিলর জহরলাল হাজারী, কাউন্সিলর মোরশেদ আলম, সংরক্ষিত কাউন্সিলর নীলু নাগ ও রুমকি সেনগুপ্ত প্রমুখ।

পরে বিকেল সাড়ে ৪টার দিকে প্রবর্তক মোড় থেকে রথ পরিক্রমা শুরু হয়ে চট্টেশ্বরী মোড়-কাজির দেউড়ি-জামালখান-চেরাগী পাহাড়-আন্দকিল্লা-বক্সিরহাট বিট-লালদীঘির পাড়-কোতোয়ালী-নিউমার্কেট-রাইফেল ক্লাব-কেন্দ্রীয় শহীদ মিনার-সিনেমা প্যালেস-হাজারী গলি গিয়ে শেষ হয়।

প্রসঙ্গত, আগামী ২৮ জুন (বুধবার) অনুষ্ঠিত হবে উল্টো রথযাত্রা।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!