চট্টগ্রামজুড়ে বর্ণিল রথযাত্রা উৎসব

শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। প্রতিবছর আষাঢ় মাসে এ উৎসব আয়োজিত হয়। ভারতসহ বাংলাদেশে বিশেষ উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে এ উৎসব পালিত হয়। আজ ২০ জুন (মঙ্গলবার) দিনব্যাপী বর্ণিল আয়োজনে চট্টগ্রামে উদযাপিত হচ্ছে রথযাত্রা উৎসব।

রথযাত্রা উপলক্ষে প্রতিবছরের মতো এবছর ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির, তুলসীধাম ও নন্দনকান রাধামাধব মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রত্যেক মন্দির থেকে বিকেলে পৃথকভাবে বের করা হবে বর্ণাঢ্য মহাশোভাযাত্রা। এতে লাখো ভক্তের সমাগম ঘটবে।

এর আগে সকাল থেকে মন্দিরগুলোতে পালিত হচ্ছে নানা ধর্মীয় কর্মসূচি। এরপর আগামী ২৮ জুন (বুধবার) অনুষ্ঠিত হবে উল্টো রথযাত্রা। সেদিনও দিনব্যাপী থাকবে নানা আয়োজন।

এদিকে নগরের অন্যান্য মন্দিরগুলো থেকে একইদিন রথযাত্রা উপলক্ষে বের করা হবে বর্ণিল মহাশোভাযাত্রা।

শাস্ত্রে আছে- ‘রথস্থ বামনং দৃষ্টা পুনর্জন্ম ন বিদ্যাত’। অর্থাৎ কেউ যদি রথের দড়ি টানে, রথ স্পর্শ করে বা রথোপবিষ্ট জগন্নাথদেবকে দর্শন করেন তাহলে তাকে পুনরায় জন্ম-মৃত্যুর চক্রে আবদ্ধ হতে হয় না। এ বিশ্বাস অন্তরে ধারণ করে ভক্তরা প্রাণের টানে ছুটে আসেন রথের রশি টানতে। রথযাত্রার এ উৎসবে অংশগ্রহণ করার উদ্দেশ্য হলো- আত্মোপলব্ধির পথে এগিয়ে যাওয়া।

ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দির

প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে আজ ২০ জুন (মঙ্গলবার) থেকে ২৮ জুন (বুধবার) পর্যন্ত ৯ দিনব্যাপী বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর আগে ৪ জুন দিনব্যাপী নানা আয়োজনে অনুষ্ঠিত হয় স্নানযাত্রা।

আজ সকাল ১০টায় বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠান, সাড়ে ১০টায় গৌড়িয় ভজন কীর্তন পরিবেশন, দুপুর ১টায় জগন্নাথ লীলা বিষয়ক প্রবচন, দুপুর দেড়টায় মহাপ্রসাদ বিতরণ, দুপুর ২টায় ভাগবতীয় আলোচনা সভা, দুপুর ৩টায় শ্রী বিগ্রহগণের রথারোহন ও মহাশোভাযাত্রা।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বিশেষ অতিথি থাকবেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান ও সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়।

রথ পরিক্রমা : প্রবর্তক মোড়-গোলপাহাড় মোড়-চট্টেশ্বরী মোড়-কাজির দেউড়ি-জামালখান-চেরাগী পাহাড়-আন্দেকিল্লা-বক্সিরহাট বিট-লালদীঘি পাড়-কোতোয়ালী-নিউমার্কেট-রাইফেল ক্লাব-কেন্দ্রীয় শহীদ মিনার-সিনেমা প্যালেস-হাজারী গলি।

এছাড়া আগামী ২৮ জুন ফিরতি রথযাত্রা হাজারী গলি থেকে শুরু হয়ে একইপথে প্রবর্তক এসে শেষ হবে।

অনুষ্ঠানমালায় ভক্তদের উপস্থিতি ও সার্বিক সহযোগিতা কামনা করেছেন ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের অধ্যক্ষ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী।

তুলসীধাম কেন্দ্রীয় রথযাত্রা উদযাপন কমিটি

চট্টগ্রাম কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির উদ্যোগে নন্দনকানন রথের পুকুর পাড়ে চট্টগ্রামের সর্বপ্রাচীন শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব আজ দুপুর ৩টায় মহাসমারোহে অনুষ্ঠিত হবে। এবার তুলসীধামের রথপরিক্রমায় মনোহরখালীর রথ, টেকপাড়ার রথ, সদরঘাট মাইজপাড়ার রথ, শাহাজীপাড়ার রথ, পার্বতী ফকির পাড়ার রথ, কেদারনাথ তেওয়ারী কলোনির রথ, টাইগারপাস জগন্নাথ সংঘের রথ, সুপ্রভাত বয়েজ ক্লাবের রথ, গঙ্গাবাড়ির রথ, পাথরঘাটা গিরিধারী মন্দিরের রথ, হাজারী লেইন শ্রীকৃষ্ণায়ণের রথ এবং ইপিজেড শ্রীকৃষ্ণ মন্দিরের রথসহ ১৫টির বেশি বিভিন্ন মঠ-মন্দিরের রথ অংশগ্রহণ করবে।

এদিন ব্রাহ্মমুহূর্তে উপাসনা ও চতুষ্প্রহর নামকীর্তন শুভারম্ভ, সকাল ৮টায় মহাসমাধি পিঠে জপ, ধ্যান ও পুষ্পাঞ্জলি প্রদান, সকাল সাড়ে ১০টায় গুরুপূজা ও তুলসীদান, দুপুর ১টায় মহাপ্রসাদ বিতরণ, দুপুর ৩টায় জগন্নাথদেবের রথে আরোহণ, দুপুর সোয়া ৩টায় ‍উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, বিকাল সাড়ে ৪টায় মহাশোভাযাত্রা সহকারে রথপরিক্রমা আরম্ভ ও সন্ধ্যা সাড়ে ৭টায় ভক্তিমূলক গান।

শ্রীশ্রী তুলসীধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে মদনমোহন নরসিংহ গোপাল জীও মন্দিরে রথযাত্রা উদ্বোধন করবেন চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাই কমিশনার ডা. রাজীব রঞ্জন।

কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির সভাপতি রঞ্জন প্রসাদ দাশগুপ্তের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। মহান অতিথি থাকবেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। আলোকিত অতিথি থাকবেন ভাতীয় হাই কমিশনের সেকেন্ড সেক্রেটারি উদত জা ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসাপাতালে সহযোগী অধ্যাপক ডা. বিনয় পাল।

বিশেষ অতিথি থাকবেন কাউন্সিলর জহরলাল হাজারী, কাউন্সিলর শৈবাল দাশ সুমন, মহিলা কাউন্সিলর রুমকী সেনগুপ্ত, সমাজসেবক অনুপ বিশ্বাস ও সমাজসেবক মো. সাহাবউদ্দীন।

রথযাত্রা উৎসবে সবার অংশগ্রহণ কামনা করেছেন উৎসব কমিটির সাধারণ সম্পাদক শ্যামদাশ ধর ও অর্থ সম্পাদক বিধান ধর।

রথ পরিক্রমা : তুলসীধাম-রাইফেল ক্লাব-নিউমার্কেট-কোতোয়ালী-লালদীঘির পাড়-নবগ্রহবাড়ি-আন্দরকিল্লা-চেরাগী পাহাড়-প্রেসক্লাব-কাজির দেউড়ি-লাভ লেইন-বৌদ্ধ মন্দির-নন্দনকানন-তুলসীধাম।

এছাড়া আগামী ২৮ জুন (বুধবার) ফিরতি রথযাত্রা তুলসীধাম থেকে শুরু হয়ে একইপথে মন্দিরে এসে শেষ হবে।

নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব ও গৌরনিতাই আশ্রম

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) চট্টগ্রাম বিভাগীয় আয়োজিত শ্রীশ্রী জগন্নাথদেবের ২৬তম (রজতজয়ন্তী) কেন্দ্রীয় রথযাত্রা মহোৎসব নগরের ডিসি হিলে অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

আজ (২০ জুন) সকাল ৯টায় ভজন কীর্তন, দলীয় সঙ্গীত, সকাল ১০টায় বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, বেলা ১২টায় শ্রীশ্রী রাধামাধব ও জগন্নাথদেবের মধ্যাহ্নকালীন ভোগারতি, দুপুর ১টায় ভাগবতীয় আলোচনা সভা, দুপুর ২টায় মহাপ্রসাদ বিতরণ, দুপুর ৩টায় মহাশোভাযাত্রা ও সন্ধ্যা ৭টায় সন্ধ্যারতি ও ভজন কীর্তন।

এছাড়া জেএমসেন হলে ভাগবদ সপ্তাহ পালন করা হবে। প্রতিবছরের মতো এবারও ২০ জুন থেকে ২৮ জুন পর্যন্ত ৯ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন রয়েছে। এছাড়া মন্দিরে ২১ জুন থেকে ২৭ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ৭টায় বিশেষ ভাগবতম পাঠ, মধ্যাহ্নে ভোগরতি, সন্ধ্যারতি ও রাত ৮টায় গীতাপাঠ অনুষ্ঠিত হবে।

আজ (মঙ্গলবার) দুপুর ৩টায় মহাশোভাযাত্রা ডিসি হিল প্রাঙ্গণ থেকে শুরু হয়ে চেরাগী পাহাড়-আন্দরকিল্লা-লালদীঘির পাড়-কোতোয়ালী-নিউমার্কেট-বোস ব্রাদার্স মোড় হয়ে নন্দনকানন রাধামাধব মন্দিরে এসে শেষ হবে।

এরপর আগামী ২৮ জুন (বুধবার) উল্টো রথযাত্রা ডিসি হিল থেকে শুরু হয়ে উল্টো পথে নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দিরে এসে শেষ হবে।

অনুষ্ঠানমালায় ভক্তদের উপস্থিতি ও সার্বিক সহযোগিতা কামনা করেছেন শ্রীশ্রী রাধামাধ মন্দির ও শ্রীশ্রী গৌর নিতাই আশ্রমের অধ্যক্ষ পণ্ডিত গদাধর দাস ব্রহ্মচারী।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!