বিশ্বব্যাংকের চোখে বাংলাদেশের অর্থনীতিতে ৪ চ্যালেঞ্জ

বাংলাদেশের অর্থনীতিতে ৪ ধরনের চ্যালেঞ্জ আছে বলে মনে করছে বিশ্বব্যাংক। এ ৪ চ্যালেঞ্জ হলো— উচ্চ মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রার ঘাটতি, আমদানি নিয়ন্ত্রণ এবং আর্থিক খাতের ঝুঁকি।

এসব কারণে চলতি বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। তাদের মতে, এ বছর প্রবৃদ্ধি কমে হতে পারে ৫ দশমিক ৬ শতাংশ। তবে সরকার চলতি অর্থবছর প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা সাড়ে ৭ শতাংশ ঠিক করেছে।

মঙ্গলবার (২ মার্চ) বাংলাদেশের অর্থনীতির সার্বিক পরিস্থিতি নিয়ে বিশ্বব্যাংক যে প্রতিবেদন প্রকাশ করে সেখানে ৪ চ্যালেঞ্জের কথা উল্লেখ হয়েছে।

এদিকে দেশের অর্থনীতিতে তিনটি ঝুঁকি বিরাজমান বলেও মনে করে বিশ্বব্যাংক। প্রথমত, মুদ্রা বিনিময় হার সংস্কার বিলম্ব হওয়ায় তা বৈদেশিক মুদ্রার ঘাটতি এবং আমদানি নিয়ন্ত্রণকে দীর্ঘস্থায়ী করছে। দ্বিতীয়ত, জিনিসপত্রের বাড়তি দামের কারণে দীর্ঘদিন ধরে উচ্চ মূল্যস্ফীতি অব্যাহত থাকা। তৃতীয়ত, সমন্বিত সংস্কার কর্মসূচি না নেওয়ায় তা আরও বাড়িয়ে দিতে পারে আর্থিক খাতের চলমান ঝুঁকি।

দেশে দুটি ব্যাংক একীভূত করার যে প্রক্রিয়া শুরু হয়েছে তা নিয়েও মন্তব্য করেছে বিশ্বব্যাংক। তারা বলেছে, ব্যাংক একীভূত করার ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করা উচিত। আন্তর্জাতিক রীতিনীতি মেনেই এ প্রক্রিয়া সম্পন্ন করা দরকার।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে কোভিড-১৯ মহামারি থেকে প্রত্যাবর্তনে বাংলাদেশের অর্থনীতি শক্তিমত্তার পরিচয় দিয়েছে বলে উল্লেখ করা হয়।

অপরদিকে বাংলাদেশের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর সক্ষমতা আছে বলে মনে করেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুল্লায়ে সেক। তবে তিনি বলেন, এ দেশে উচ্চ মূল্যস্ফীতি বিরাজমান। মজুরি অনেকটা এক জায়গায় আটকে আছে। এতে নিম্ন আয়ের অনেক পরিবার চাপের মুখে আছে। তাছাড়া আর্থিক খাতেও নানা ঝুঁকি আছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!