বঙ্গবন্ধু সাফারি পার্কে পরিবার বড় করেছে ‘বিরল’ কালো ভালুক—বনগরু

চকরিয়ার ডুলাহাজারার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বাড়ছে প্রাণী। এতে আগ্রহ বাড়ছে পর্যটকদের। নিজস্ব প্রজননের মাধ্যমে সম্প্রতি সেখানে বিরল দুটি কালো মা ভালুক প্রসব করেছে তিনটি বাচ্চা। বর্তমানে মা ও বাচ্চাদের বন্যপ্রাণী হাসপাতালের কোয়ারেন্টিন সেফে রয়েছে। ইতোমধ্যে একটি বাচ্চা প্রসব করেছে ইন্ডিয়ান বনগরুও।

জানা যায়, গত ১৮ ও ২৩ ডিসেম্বর তিনটি কালো ভালুকের বাচ্চার জন্ম হয়। এর এক সপ্তাহ আগে জন্ম নেয় বনগরুর বাচ্চা।

বিষয়টি নিশ্চিত করেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম। তিনি আলোকিত চট্টগ্রামকে বলেন, সাফারি পার্কে ১৮টি কালো ভালুক ছিল। তিনটি বাচ্চা প্রসব হওয়ায় বর্তমানে এই সংখ্যা দাঁড়িয়েছে ২১টিতে। তবে এখনও বাচ্চাগুলোর চোখ ফুটেনি।মায়ের দুধ পান করছে। ভালুক সাধারণত ২০ থেকে ২২ বছর বেঁচে থাকে। বাচ্চা প্রসব করা মা ভালুক দুটির বয়স ১৪ বছর। বাংলাদেশে যে দুটি প্রজাতির ভালুক পাওয়া যায় তার মধ্যে একটি কালো ভালুক। তবে এটি আমাদের দেশে খুবই বিরল। বাংলাদেশের সিলেট ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলে এদের বসবাস।

তিনি বলেন, গত এক সপ্তাহ আগে বনগরু একটি প্রসব করে। পাঁচটি এখনও গর্ভবর্তী। এছাড়া গত দুবছরে তিনটি করে আরও ছয়টি বাচ্চা দিয়েছে বনগরু। বর্তমানে এখানে বনগরুর সংখ্যা ২৩টি।

এদিকে বাঘ-সিংহ ছাড়াও দেশ-বিদেশ থেকে সংগ্রহ করে আনা বিরল প্রজাতির ময়ুর-উটপাখিসহ নানা প্রজাতির পশু-পাখির বংশ বৃদ্ধি হচ্ছে পার্কে। এখানে জন্ম নেওয়া বাঘ শাবক বর্তমানে ঢাকার গাজীপুর বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে রয়েছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!