বঙ্গবন্ধু ইকোনমিক জোনের ভূমি অধিগ্রহণ, জালিয়াতি চক্রে ৩ যুবক

মিরসরাইয়ে বঙ্গবন্ধু ইকোনমিক জোনের ভূমি অধিগ্রহণের প্রায় ২৮ লাখ টাকা জালিয়াতির মাধ্যমে উত্তোলন করে আত্মসাৎ করায় তিনজনের বিরুদ্ধে মামলা হয়েছে। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলাটি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (২০ ডিসেম্বর) চট্টগ্রাম প্রথম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জুয়েল দেবের আদালতে এ আদেশ দেন।

মামলায় বিবাদীরা হলেন— কোরবান আলী (৪৫), আলমগীর (৪৩) ও দুলাল (৪০)। তাঁরা জোরারগঞ্জ থানার উত্তর ইছাখালী কাজীগ্রামের আলী আহাম্মদের ছেলে।

মামলার বাদী হলেন— মিরসরাই থানার সাহেবপুর দেলু মেম্বারের বাড়ি সৈয়দ আহাম্মদের ছেলে নুরুল আবছার (৬৬)।

আরও পড়ুন : বঙ্গবন্ধুকন্যার হাত ধরে যাত্রা শুরু কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোনের

বিষয়টি নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী একিউএম সিরাজুল ইসলাম চৌধুরী।

মামলা সূত্রে জানা গেছে, ১৯৪৩ সালের ৪ মে পাট্টা দলিল মূলে সৈয়দ আহাম্মদের কাছে ৩.২ একর জমি হস্তান্তর করেন প্রফুল্ল চন্দ্র দাশ। সেই জমির পিএস ও বিএস জরিপ সৈয়দ আহাম্মদের নামে ছিল। সেই জমি থেকে ১.৬ একর জমি ১৯৮১ সালের ৬ আগস্ট বিবাদীদের বাবা আলী আহাম্মদের কাছে বিক্রি করেন বাদীর বাবা সৈয়দ আহাম্মদ। বাকী ১.৬ একর সম্পত্তির মালিক সৈয়দ আহাম্মদ দখলে থেকে ২০১৮ সালের ২০ ডিসেম্বর মারা যান। ফলে এ সম্পত্তির ওয়ারিশ হন তার দুমেয়ে ও তিন ছেলে।

মামলায় উল্লেখ করা হয়, এ সম্পত্তি মিরসরাইয়ে বঙ্গবন্ধু ইকোনমিক জোনের ভূমি অধিগ্রহণের আওতায় এলে জেলা প্রশাসনের এলএ শাখা থেকে ২০১৮ সালের ১৪ জুন সৈয়দ আহাম্মদের নামে ৭ ধারায় নোটিশ আসে। চলতি বছরের ৪ ডিসেম্বর অধিগ্রহণের ক্ষতিপূরণের টাকার জন্য জেলা প্রশাসনের এলএ শাখায় গেলে নুরুল আবছার জানতে পারেন ভূমি অধিগ্রহণের সাড়ে ২৭ লাখ টাকা বিবাদীরা উত্তোলন করে নিয়ে গেছে।

এদিকে গত ৯ ডিসেম্বর বিবাদীদের কাছে সেই টাকা ফেরত চাইতে গেলে নুরুল আবছারকে হুমকি-ধামকি দেওয়া হয়। আজ (বুধবার) এ ঘটনায় মামলা করেন বাদী নুরুল আবছার।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!