কক্সবাজার পৌরসভা নির্বাচন—প্রার্থী হতে পারলেন না ৪ জন

কক্সবাজার পৌরসভা নির্বাচনে এক মেয়র প্রার্থী ও তিন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার (১৮ মে) সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জেলা নির্বাচন অফিসারের সম্মেলন কক্ষে মনোনয়নপত্র যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়। এসময় বিভিন্ন অভিযোগের কারণে ৪ জনের প্রার্থিতা বাতিল ঘোষণা করা হয়।

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন- স্বতন্ত্র মেয়র প্রার্থী মো. আল যুবায়ের চৌধুরী (মানিক), কাউন্সিলর প্রার্থী ১ নম্বর ওয়ার্ডের মোস্তাক আহমদ, ৮ নম্বর ওয়ার্ডের মো. খোরশেদ আলম চৌধুরী ও ১১ নম্বর ওয়ার্ডের মো. শফিউল আলম।

এ সময় জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার এসএম শাহাদাত হোসেন জানান, ১০০ জন সমর্থনসূচক ক্রমিকে ১ জনের স্বাক্ষরে গরমিল (অস্বীকার) ও ঋণ খেলাপির পক্ষে জামিনদারের অভিযোগে স্বতন্ত্র মেয়র প্রার্থী মোহাম্মদ আল যুবায়ের চৌধুরীর (মানিক) মনোনয়ন বাতিল করা হয়েছে।

এছাড়া ঋণখেলাপি হওয়ায় মোস্তাক আহমেদ ও মো. খোরশেদ আলম চৌধুরী এবং আয়কর প্রদান না করায় মো. শফিউল আলমের প্রার্থিতা বাতিল করা হয়। বাতিল প্রার্থীরা আগামী ১৯, ২০ ও ২১ মে’র মধ্যে জেলা প্রশাসকের কাছে আপিল করতে পারবেন।

নির্বাচন অফিসের তথ্যমতে, কক্সবাজার পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৭ জনসহ মোট ৮৮ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। সেখানে ৪টি সংরক্ষিত আসনে ১৬ জন এবং সাধারণ সদস্য পদে ৬৫ প্রার্থী রয়েছেন। তবে সংরক্ষিত আসনে কারো প্রার্থিতা বাতিল হয়নি। সেই হিসাবে মোট ৮৪ জন প্রার্থী নির্বাচনের বৈধতা পেলেন।

মনোনয়ন বৈধ হওয়া মেয়র প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত মো. মাহবুবুর রহমান চৌধুরী, স্বতন্ত্র মাসেদুল হক রাশেদ, সরওয়ার কামাল, জোসনা হক, জগদীশ বড়ুয়া ও ইসলামী আন্দোলনের মো. জাহেদুর রহমান।

আরও পড়ুন: কক্সবাজার পৌরসভা নির্বাচন—মনোনয়নপত্র নিলেন সমাজকর্মী সুমা

এছাড়া সংরক্ষিত আসন-১ (১, ২, ৩) থেকে শাহেনা আকতার ও ফাতেমা বেগম, সংরক্ষিত আসন-২ (৪, ৫, ৬) ইয়াসমিন আকতার, রোকেয়া আকতার কেয়া, জেসমিন আকতার, হেলেনাজ তাহেরা, সাবেকুন্নাহার ও চম্পা উদ্দিন, সংরক্ষিত আসন-৩ (৭, ৮, ৯) মমতাজ বেগম, সুমা দাশ, রোমেনা আফাজ, জাহেদা আকতার, ছালেহা আকতার, শাহিনা আকতার শাহিন ও সংরক্ষিত আসন-৪ (১০, ১১, ১২) কোহিনুর ইসলাম ও নাছিমা আকতারের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

এদিকে কাউন্সিলর পদে ১ নম্বর ওয়ার্ডে জাহিদুল ইসলাম, মো. রিয়াজ উদ্দিন, এসআইএম আকতার কামাল আজাদ, মো. আতিক উল্লাহ, রাহমাত উল্লাহ ও আব্দুল মান্নান, ২ নম্বর ওয়ার্ডে এম. জাফর আলম হেলালি, মো. সাহাব উদ্দীন, শাহেদুল আলম, ফাতেমা শারমিন ও মিজানুর রহমান, ৩ নম্বর ওয়ার্ডে আবুল হোসেন, করিম উল্লাহ, মিঠুন কান্তি দাশ, আমিনুল ইসলাম মুকুল, আবু আদনান সাউদ, মো. আমিনুল ইসলাম হাসান, ৪ নম্বর ওয়ার্ডে আবদুল গাফফার, মো. আবদুল মাজেদ, এহেছান উল্লাহ, মিজানুল করিম, মো. দিদারুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন রিয়াদ, শামসুল আলম, ওমর ফারুক ও সিরাজুল হক, ৫ নম্বর ওয়ার্ডে সাহাব উদ্দিন সিকদার, মামুনুর রশিদ, মো. তাহের আলম, গোলাম আরিফ লিটন ও মো. জীবন, ৬ নম্বর ওয়ার্ডে মো. রিয়াজ মোরশেদ, ওমর সিদ্দিক, ফজল করিম, মো. জাবেদ মোস্তফা, মো. জসিম উদ্দিন ও মো. শাহজাহান, ৭ নম্বর ওয়ার্ডে আশরাফুল হুদা ছিদ্দিকি জামশেদ, ওসমান সরওয়ার টিপু, জাফর আলম, সাফায়াত কামাল (সৌরভ), শামশুল আলম, মো. জাহেদুল হক, ৮ নম্বর ওয়ার্ডে রাজ বিহারী দাশ, বেলাল হোসেন ও উজ্জ্বল কর, ৯ নম্বর ওয়ার্ডে জাহেদুল ইসলাম জাহেদ, আবু ওবায়েদ্দীন নাছের, হেলাল উদ্দীন,১০ নম্বর ওয়ার্ডে সালাহ উদ্দিন সেতু, আবছার কামাল, ১১ নম্বর ওয়ার্ডে নুর মোহাম্মদ, মো. সেলিম রেজা, নজরুল ইসলাম, সাইফুল ইসলাম, রিদুয়ান রশিদ, মো. মহিন উদ্দীন, ১২ নম্বর ওয়ার্ডে এমএ মনজুর, মো. শহিদুল ইসলাম শহিদ, দিদারুল করিম, এনামুল কবির এবং শামিম আহমদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন আলোকিত চট্টগ্রামআলোকিত প্রতিবেদককে বলেন, কোনো প্রার্থী তার প্রার্থিতা প্রত্যাহার করতে চাইলে সরাসরি হাজির হয়ে নির্বাচন কর্মকর্তার সামনে প্রত্যাহার করতে হবে। প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ মে এবং প্রতীক বরাদ্দ ২৬ মে। প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত প্রার্থীরা নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না।

এসময় সহকারী রিটার্নিং অফিসার ও সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা, টেকনাফ উপজেলা নির্বাচন কর্মকর্তা বেদারুল ইসলাম ও রামু উপজেলা নির্বাচন কর্মকর্তা মাহফুজুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আগামী ১২ জুন কক্সবাজার পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিডি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!