নগর স্বেচ্ছাসেবক লীগ—৭ দিনের পূর্ণাঙ্গ কমিটির দেখা নেই ২ বছরেও

চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের ২০ সদস্যের আংশিক কমিটি ঘোষণার দুবছর পূর্তি হলো ৯ মার্চ (রোববার)। অথচ এ কমিটি ঘোষণার সাতদিনের মধ্যেই পূর্ণাঙ্গ কমিটি করার ঘোষণা ছিল। কিন্তু দুবছরেও হয়নি পূর্ণাঙ্গ কমিটি। কবে নাগাদ হবে তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। ফলে সংগঠনের সাংগঠনিক কার্যক্রম ঝিমিয়ে পড়ার পাশাপাশি পদ প্রত্যাশীদের মধ্যে তৈরি হয়েছে হতাশা।

এদিকে থানাভিত্তিক সমন্বয় কমিটি গঠন নিয়ে দুপক্ষের সমঝোতা না হলে পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় কমিটি।

তবে নগর নেতারা বলছেন, পূর্ণাঙ্গ কমিটির জন্য তালিকা দেওয়া হলেও কেন্দ্রীয় কমিটি তা এখনও আমলে নেননি।

জানা যায়, ২০২২ সালের ৯ মার্চ দেবাশীষ নাথ দেবুকে সভাপতি এবং আজিজুর রহমান আজিজকে সাধারণ সম্পাদক করে ২০ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করেন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির প্রয়াত সভাপতি নির্মল রঞ্জন গুহ ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু।

এসময় আংশিক কমিটি ঘোষণার পর ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের ঘোষণা দেন প্রয়াত সভাপতি নির্মল রঞ্জন গুহ। তবে দুবছর পেরিয়ে গেলেও এখনও পাওয়া যায়নি পূর্ণাঙ্গ কমিটি।

আরও পড়ুন : নভেম্বরেই নগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি—আলোচনায় ৭ নেতা, আড়ালে ২ 

এদিকে ২০০১ সালে সর্বশেষ স্বেচ্ছাসেবক লীগের ২১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠিত হয়েছিল। কিন্তু ২০ বছর পার করলেও সেই কমিটি পূর্ণাঙ্গ কমিটি করতে ব্যর্থ হয়। তবে কী পূর্বের কমিটির পথেই হাঁটছে বর্তমান কমিটি— এমন শঙ্কায় দলীয় কার্যক্রম চলছে ধীরগতিতে।

এ বিষয়ে জানতে চাইলে নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবাশীষ নাথ দেবু আলোকিত চট্টগ্রাম বলেন, কেন্দ্রের প্রয়াত সভাপতি নির্মল রঞ্জন গুহ বেঁচে থাকা অবস্থায় পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য তালিকা দেওয়া হয়েছে। তবে তা এখনও বাস্তবায়ন হয়নি।

না হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, কেন্দ্রের নির্দেশে পূর্ণাঙ্গ কমিটি হবে। তবে কেন্দ্র থেকে সেই নির্দেশনা এখনও আসেনি বা পাইনি। এর আগেও বেশ কয়েকবার বসা হয়েছিল। তবে কেন কমিটি পূর্ণাঙ্গ হচ্ছে না তা আমার জানা নেই।

দলীয় সূত্রে জানা যায়, ২০২৩ সালের ২ মার্চ রাজধানীর কলাবাগান ক্লাবে চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবকলীগ নেতাদের সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় নেতারা। ওই বৈঠকে নগরে স্বেচ্ছাসেবক লীগের বিরোধ নিয়ে আলাপ হয়। সেই সময় কেন্দ্রীয় নেতারা জানান, যেখানে ২০ জনের মধ্যে সমন্বয় করতে বেগ পেতে হচ্ছে সেখানে ১০১ জনের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হলে পরিস্থিতি আরও প্রকট রূপ ধারণ করবে।

এসব বিষয়ে জানতে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি কল রিসিভ করেননি।

প্রসঙ্গত, ২০২১ সালের ১৯ জুন নগরের লালখানবাজারের ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে নগর স্বেচ্ছাসেবক লীগ ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সময় এক সপ্তাহের মধ্যে কমিটি ঘোষণার কথা থাকলেও প্রায় ৯ মাস পর সেই আংশিক কমিটি অনুমোদন দেওয়া হয়।

কমিটির ১১ জন সহসভাপতি হলেন— হেলাল উদ্দিন, আবুল হাসনাত মো. বেলাল, অ্যাড. তসলিম উদ্দিন, সুজিত দাস, দেলোয়ার হোসেন ফরহাদ, মনোয়ার জাহান মনি, নাজমুল হুদা শিপন, মো. আজিজ মিছির, আজাদ খান অভি, আবদুর রশিদ লোকমান ও মিনহাজুল আবেদীন চৌধুরী সায়েম।

যুগ্ম সাধারণ সম্পাদকরা হলেন— মো. সাইফুদ্দিন, আবদুল্লাহ আল মামুন ও সরফরাজ নেওয়াজ চৌধুরী রবিন।

তিন সাংগঠনিক সম্পাদক হলেন— মাছুদ খান, মো. সালাহ উদ্দিন (শেরশাহ) ও দেবাশীষ আচার্য্য। তোসাদ্দেক নূর চৌধুরী তপুকে দেওয়া হয় প্রচার সম্পাদকের পদ।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!