ট্রেনের নতুন নিয়মে খুশি যাত্রীরা, কালোবাজারিদের মাথায় হাত

রেলওয়ের টিকিট পেতে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন বাধ্যতামূলক করার পর সাধারণ যাত্রীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। নতুন নিয়মে টিকিট কাটতে গিয়ে শুরুতে যাত্রীরা কিছুটা ভোগান্তির মধ্যে পড়লেও এখন নতুন পদ্ধতিতে টিকিট পেয়ে খুশি অনেকে। এছাড়া নতুন নিয়ম চালুর পর অনেকটাই কমে এসেছে টিকিট কালোবাজারি—এমনটাই দাবি সংশ্লিষ্টদের। এছাড়া নতুন নিয়ম বাস্তবায়নে কঠোর অবস্থান নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

গত ১ মার্চ থেকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ব্যবহার করে ‘টিকিট যার, ভ্রমণ তার’ নীতিতে ট্রেনের টিকিট বিক্রি শুরু করে বাংলাদেশ রেলওয়ে। নতুন এ পদ্ধতিকে সাধুবাদ জানিয়েছে যাত্রীরা। বেশিরভাগ যাত্রী এখন নিয়ম মেনে এনআইডি ব্যবহার করে টিকিট কাটছেন।

এদিকে শুরুর দিকে নতুন নিয়মে কিছুটা ছাড় দেওয়া হলেও ৫ মার্চ থেকে চট্টগ্রাম বিভাগের রেলে (অনবোর্ড) দুটি টাস্কফোর্স জাতীয় পরিচয়পত্র যাচাইয়ে অভিযান শুরু করে। অভিযানের প্রথম দিনেই সুবর্ণা ও সোনার বাংলা দুটি আন্তঃনগর রেলে বিভিন্ন অপরাধে ৭১ যাত্রীর কাছ থেকে ৫৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

যাত্রীরা জানান, আগে যেখানে কয়েকগুণ বেশি টাকায় কালোবাজার থেকে টিকিট কিনতে হতো এখন অনলাইন ও কাউন্টার এসে নতুন নিয়মে সহজে মিলছে টিকিট। তবে রেজিস্ট্রেশন ও টিকিট প্রদানে আরও জনবল বাড়ানো প্রয়োজন। এছাড়া নতুন নিয়ম পুরোপুরি অনুসরণ করা হলে টিকিট কালোবাজারিদের দৌরাত্ম্য কমবে।

চট্টগ্রাম রেল স্টেশনে টিকিট কিনতে আসা আগ্রাবাদের আবদুর রহিম বলেন, পরিবারসহ ঢাকা যাওয়ার জন্য এখানে টিকিট কাটতে এসেছি। সহজে রেজিস্ট্রেশন করে হাতে টিকিট পেলাম। নতুন নিয়ম চালু হওয়ায় যাত্রীরা উপকৃত হচ্ছে এবং কালোবাজারে টিকিট কাটার প্রবণতা কমেছে। তবে জনবল বাড়ালে নতুন নিয়ম আরও বেশি গতি পাবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করার পর টিকিট কালোবাজারি রোধে তৎপরতা আরও বাড়ানো হয়েছে। প্রতিদিন আপ-ডাউনে ৪ থেকে ৫ বার অভিযান চালানো হচ্ছে। পর্যায়েক্রমে সব আন্তঃনগর রেলে টাস্কফোর্স সদস্যরা নিয়মিত অভিযান পরিচালনা করবেন।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার মো. জাফর আলম আলোকিত চট্টগ্রামকে বলেন, স্টেশনে টিকিট কিনতে আসা যাত্রীদের রেজিস্ট্রেশনসহ সবধরণের সহায়তা করা হচ্ছে। শুরুতে সাধারণ যাত্রীদের কিছুটা সমস্যা হলেও এখন অনেকটা কমে এসেছে। ট্রেনেও আমরা জাতীয় পরিচয়পত্র যাচাইসহ প্রচারণামূলক কাজ শুরু করেছি। এখন কিছুটা সময় লাগলেও মানুষ লাইনে দাঁড়িয়ে হাতে টিকিট পাচ্ছেন।

যোগাযোগ করা হলে রেলওয়ে পূর্বাঞ্চলের বাণিজ্য বিভাগের সহকারী কর্মকর্তা (এসিও) শাহাদাত হোসেন আলোকিত চট্টগ্রামকে বলেন, শুরুতে কিছুটা কম হলেও এখন অধিকাংশ যাত্রী টিকিটের সঙ্গে জাতীয় পরিচয়পত্র রাখছেন। নতুন নিয়ম বাস্তবায়নে যাত্রীদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। প্রতিদিন আপ-ডাউনে ৪ থেকে ৫ বার জাতীয় পরিচয়পত্র যাচাই করা হচ্ছে। পর্যায়ক্রমে সব রেলে টাস্কফোর্স সদস্যরা জাতীয় পরিচয়পত্র যাচাই শুরু করবেন। নিয়মের বাইরে ভ্রমণ করলে জরিমানা গুণতে হবে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!