চট্টগ্রাম শিক্ষা বোর্ড সচিবের ছেলের ‘রহস্যজনক’ পুনঃনিরীক্ষণ আবেদন, আড়ালে কারা

ফলাফলে অসন্তুষ্ট হয়ে যেকোনো শিক্ষার্থী পুনঃনিরীক্ষণের আবেদন করতে পারেন। কিন্তু একজনের আবেদন অন্য জন করার নিয়ম নেই। কিন্তু চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ঘটেছে এমন ঘটনা।

একটি-দুটি নয়, ছয় বিষয়ের মোট ১২ পত্রের জন্যই ওই শিক্ষার্থীর পুনঃনিরীক্ষণের আবেদন জমা পড়েছে। অথচ এ বিষয়ে কিছুই জানেন না ওই শিক্ষার্থী ও তাঁর পরিবার। সবচেয়ে বড় ব্যাপার, এ ঘটনা ঘটেছে খোদ চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব ও সাবেক পরীক্ষা নিয়ন্ত্রকের ছেলের সঙ্গে!

জানা যায়, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন চট্টগ্রাম বোর্ডের সচিব নারায়ণ চন্দ্র নাথের ছেলে নক্ষত্র দেবনাথ। গত ২৬ নভেম্বর প্রকাশিত এইচএসসি ফলাফলে বাংলা বিষয় ছাড়া সব বিষয়ে জিপিএ ৫ পান নক্ষত্র। তবে বাংলায় এ পেলেও অতিরিক্ত বিষয়ের পয়েন্ট যুক্ত হওয়ায় সামগ্রিক ফলাফলে তিনি জিপিএ ৫ পান।

এদিকে কে বা কারা নক্ষত্রের হয়ে অনলাইনে পুনঃনিরীক্ষণের আবেদন করে বসেন। বিষয়টি জানতে পেরে বোর্ড সচিব নারায়ণ চন্দ্র নাথের স্ত্রী বনশ্রী নাথ ৫ নভেম্বর নগরের পাঁচলাইশ থানায় জিডি করেন (নম্বর : ৩৩৫)।

জিডিতে উল্লেখ করা হয়, ‘বোর্ডের নিয়ম অনুসারে পুনঃনিরীক্ষণের আবেদন করতে গেলে দেখা যায় যে, আমার ছেলের রোল নম্বরের বিপরীতে কে বা কারা আগেই ছয় বিষয়ের মোট ১২ পত্রের জন্য পুনঃনিরীক্ষণের আবেদন করে রেখেছে। এবারের এইচএসসি পরীক্ষায় ১৩ পত্রের মধ্যে কয়েকটিতে সে আবেদনে আগ্রহী ছিল। বিষয়টি সন্দেহজনক এবং দুরভিসন্ধিমূলক। এতে কোনো কুচক্রী মহলের খারাপ পরিকল্পনার ইঙ্গিত রয়েছে, যা ভবিষ্যতে তার ক্ষতির কারণ হতে পারে বলে আমি ও আমার পরিবারের সদস্যরা আশঙ্কা করছি।’

এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব ও সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ আলোকিত চট্টগ্রামকে বলেন, আমার ছেলের পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের বিষয়টি নিয়ে থানায় জিডি করা হয়েছে। পুলিশ বিষয়টি তদন্ত করছে।

যোগাযোগ করা হলে পাঁচলাইশ থানার ওসি সন্তোষ কুমার চাকমা আলোকিত চট্টগ্রামকে বলেন, নক্ষত্র দেব নাথ নামের একজন শিক্ষার্থীর ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য কোনো অজ্ঞাত ব্যক্তি অনলাইনে আবেদন করেছেন। তবে সেই শিক্ষার্থীর পরিবারের কেউ এ আবেদন করেননি। এ নিয়ে তাঁর মা বনশ্রী নাথ থানায় জিডি করেছেন।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!